করোনা নেগেটিভ সনদ

বিদেশফেরতদের জন্য 'করোনা নেগেটিভ সনদ' বাধ্যতামূলক হচ্ছে

বিদেশ থেকে আসা সব যাত্রীর করোনা নেগেটিভ সনদ বাধ্যতামূলক করতে যাচ্ছে সরকার। এ বিষয়ে দু-একদিনের মধ্যেই প্রজ্ঞাপন জারি করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম। বিমানবন্দরে শিগগির বিদেশগামী যাত্রীদের জন্য নতুন করে আরো চারটি থার্মাল স্ক্যানার বসানো হবে বলেও জানিয়েছেন তিনি।

রবিবার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ক্রাইসিস ম্যানেজমেন্ট কমিটির সভা শেষে গণমাধ্যমকে এসব কথা বলেন তিনি।

বর্তমানে বিদেশ থেকে কভিড নেগেটিভ সনদ ছাড়া কেউ এলে তাকে প্রাতিষ্ঠানিক কোয়োরেন্টিনে রাখা হয়। কিন্তু সনদ বাধ্যকতামূলক না হওয়ায়, করোনা আক্রান্ত হওয়ার তথ্য লুকিয়ে অনেকে দেশে আসছেন।

বিমানবন্দরের হটলাইনের তথ্য অনুসারে সার্টিফিকেট ছাড়াই প্রতিদিন দেশে আসছেন ১৫০-২০০ যাত্রী। এ অবস্থায় বিদেশফেরত যাত্রীদের জন্য কভিড নেগেটিভ সনদ বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। আর কোয়ারেন্টিন ক্যাম্পের ওপর চাপ কমাতে সেখানেই করোনা স্যাম্পল বুথ ও র‌্যাপিড করোনা টেস্টে করার ব্যবস্থা করা হচ্ছে।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম জানান, বিদেশ থেকে যারা আসছেন তারা অবশ্যই করোনার নেগেটিভ রিপোর্ট নিয়ে আসবেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ে কথা বলেছি, তারা সবার জন্যই এটা বাধ্যতামূলক করে দেবে। আজকালকের মধ্যে প্রজ্ঞাপন জারি করবে।

শেয়ার করুন: