প্রণব মুখার্জি

প্রণব মুখার্জির শারীরিক অবস্থার অবনতি

ভারতের প্রাক্তন প্রেসিডেন্ট প্রণব মুখার্জির শারীরিক অবস্থার অবনতি ঘটেছে। সোমবার দিল্লির সামরিক হাসপাতালের এক বুলেটিনে জানানো হয়েছে, আগের চেয়ে তার শারীরিক অবস্থা আরও খারাপের দিকে। বর্তমানে সেপটিক শকে রয়েছেন প্রণব মুখার্জি। অর্থাৎ ফুসফুসের সংক্রমণ আরও বেড়ে গেছে তার। এই মুহূর্তে একটি বিশেষজ্ঞ দলের তত্ত্বাবধানে চিকিৎসা চলছে তার।

হাসপাতাল সূত্র জানিয়েছে, রোববার থেকেই তার শারীরিক অবস্থা খারাপ হতে শুরু করেছে। তার ফুসফুসের সংক্রমণ আরও ছড়িয়ে পড়েছে এবং রক্তচাপও অনেক কমে গেছে। এখনও গভীর কোমায় ভেন্টিলেশন সাপোর্টে আছেন প্রণব মুখার্জি।

এর আগে গত বুধবারের বুলেটিনে সামরিক হাসপাতাল জানায়, প্রণব মুখার্জির রেনাল প্যারামিটারে কিছু পরিবর্তন হয়েছে। চিকিৎসা বিজ্ঞানে এই রেনাল প্যারামিটার বলতে বোঝায়, শরীরে ইউরিয়া, ক্রিয়েটিনিন, সোডিয়াম, পটাশিয়াম, ক্লোরাইড, ক্যালসিয়াম, ফসফরাস, ইউরিক অ্যাসিড প্রভৃতির মাত্রা।

এসব উপাদানের পরিবর্তন হলে শরীরে নানা ধরনের সমস্যা দেখা দেয়। তবে এর মধ্যে কিছুদিন এসব সমস্যা কমে গেলেও নতুন করে আবার তার ফুসফুসের সংক্রমণ বেড়ে গেছে।

গত ৯ আগস্ট রাতে নয়াদিল্লির রাজাজি মার্গের বাড়িতে বাথরুমে ভারসাম্য হারিয়ে পড়ে যান প্রণব মুখার্জি। মস্তিষ্কে আঘাত নিয়ে পরের দিন অর্থাৎ ১০ আগস্ট সেনা হাসপাতালে ভর্তি করা হয় তাকে। এই প্রাক্তন প্রেসিডেন্টের কোভিড রিপোর্টও পজিটিভ আসে। তার মস্তিষ্কে যে রক্ত জমাট বেঁধেছিল তা বের করতে অস্ত্রোপচার করেছিলেন চিকিৎসকরা। কিন্তু অস্ত্রোপচারের পরে আর জ্ঞান ফেরেনি তার। এরপরেই গভীর কোমায় চলে যান প্রণব মুখার্জি।