অনলাইনে ভ্রমণ কর

এবার অনলাইনে ভ্রমণ কর পরিশোধ করা যাবে

এখন থেকে স্থল ও জলপথে বিদেশে ভ্রমণকারিরা ম্যানুয়েল পদ্ধতির পরিবর্তে অনলাইনে কর পরিশোধ করতে পারবেন। সোনালী ব্যাংকের অনলাইন সেবা ব্যবহার করে বিদেশ ভ্রমণ কর পরিশোধ করা যাবে।

শনিবার রাজধানীর একটি হোটেলে অনলাইনে ভ্রমন কর আদায় পদ্ধতির উদ্বোধন করেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে অর্থ মন্ত্রণালয়ের ব্যাংকিং ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগের সচিব মো. শহিদুজ্জামান, সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. আতাউর রহমান প্রধান ও এনবিআর সদস্য কানন কুমার রায় উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান বলেন, ম্যানুয়াল পদ্ধতিতে কর পরিশোধে অনেক সময় লাগে এবং কখনো কখনো ভ্রমণকারিরা হয়রানির শিকার হয়। তাই সহজে ভ্রমণ কর পরিশোধের সুযোগ তৈরির জন্য অনলাইনে ভ্রমণ কর আদায় পদ্ধতি চালু করা হলো। সোনালী ব্যাংকের অনলাইন সেবার মাধ্যমে এই কর পরিশোধ করা যাবে। প্রাথমিকভাবে জল ও স্থল পথে ভ্রমণকারিরা এ সুবিধা পাবেন। পর্যায়ক্রমে আকাশ পথেও অনলাইনে এই পদ্ধতি চালু করা হবে বলে তিনি জানান।

তিনি বলেন, দীর্ঘদিন ধরে সীমান্তে বুথে বা আগে থেকেই সোনালী বা জনতা ব্যাংকের কোনো শাখায় একটি রশিদের মাধ্যমে ভ্রমণ কর জমা দিতে হতো। তবে এখন থেকে সোনালী ব্যাংকের গেটওয়ের সকল সুযোগ-সুবিধা অর্থাৎ ভিসা, মাস্টার, আমেরিকান এক্সপ্রেসসহ বিভিন্ন মোবাইল ওয়ালেট ব্যবহার করে ভ্রমণ কর জমা দেয়া যাবে। এতে ভ্রমণকারিরা একেবারে হয়রানিমূক্তভাবে ভ্রমণ কর পরিশোধ করতে পারবেন বলে তিনি আশা প্রকাশ করেন। সূত্র : বাসস