নির্মলা

তসলিমার নাগরিকত্ব নিয়ে ভুল তথ্য দিলেন বিজেপি নেত্রী!

ভারতের নাগরিকত্ব আইনের বিরুদ্ধে দেশজুড়ে ব্যাপক বিক্ষোভ চলছে। নাগরিকত্ব আইনের নতুন সংশোধনী নিয়ে ভারত এখন উত্তাল। সেই সব ক্ষোভ-বিক্ষোভ সামাল দিতে সরকার পক্ষেরও চেষ্টার ত্রুটি নেই। নানা পরিসংখ্যান, নানা উদাহরণ তুলে ধরে প্রমাণের চেষ্টা চলছে, এই আইনে কোনো সম্প্রদায়কে উদ্দেশ্য করে তৈরি হয়নি। কিন্তু তেমনই উদাহরণ দিতে গিয়ে বিপত্তি বাধালেন নির্মলা সীতারামন। নাগরিকত্ব দেওয়া হয়েছে বলে আদনান সামি ও তসলিমা নাসরিনকে এক বন্ধনীতে বসিয়ে ফেললেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

আজ রবিবার চেন্নাইয়ে সিএএ নিয়ে একটি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন নির্মলা। সেই অনুষ্ঠানে তিনি বিদেশিদের নাগরিকত্ব সংক্রান্ত তথ্য-পরিংসংখ্যান তুলে ধরেন। তিনি বলেন, ২০১৬ থেকে ১৮; এই দু’বছরে আফগানিস্তান থেকে ভারতে আসা ৩৯১ জন মুসলিমকে নাগরিকত্ব দেওয়া হয়েছে। পাকিস্তানের শরণার্থী হিসেবে নাগরিকত্ব দেওয়া হয়েছে ১৫৯৫ জনকে। এই সময়ের মধ্যেই আদনান সামিকে নাগরিকত্ব দেওয়া হয়েছে, সেটা একটা উদাহরণ। অন্য উদাহরণ তসলিমা নাসরিনকে নাগরিকত্ব দেওয়া। এটাই প্রমাণ করে আমাদের বিরুদ্ধে সমস্ত অভিযোগ মিথ্যে।

ভারতের জনপ্রিয় সংবাদমাধ্যম আনন্দবাজারের এক প্রতিবেদনে বলা হয়, তসলিমা নাসরিন জন্মসূত্রে বাংলাদেশি। নব্বইয়ের দশকের মাঝামাঝি তার লেখালেখি ও উপন্যাসে ‘মুসলিম-বিরোধী’ মতবাদ প্রতিষ্ঠা পেয়েছে বলে অভিযোগ তুলে মৌলবাদীরা তার প্রাণনাশের হুমকি দেন। এরপর থেকেই ভারতে থাকছেন তসলিমা। অর্থমন্ত্রী তসলিমা নাসরিনকে নাগরিকত্ব দেওয়া হয়েছে বলে দাবি করলেও তা দেওয়া হয়নি। তাকে শুধুমাত্র ভারতে বসবাসের অনুমোদন দেওয়া হয়েছে।

শেয়ার করুন: