বিপিন রাওয়াত

ভারতের প্রথম প্রতিরক্ষাপ্রধান হলেন বিপিন রাওয়াত

ভারতের বিদায়ী সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত দেশটির প্রথম প্রতিরক্ষাপ্রধান হিসেবে (চিফ অব ডিফেন্স স্টাফ) হিসেবে নিয়োগ পেয়েছেন। চিফ অব ডিফেন্স স্টাফ হিসেবে আগামী তিন বছর দায়িত্ব পালন করবেন জেনারেল বিপিন রাওয়াত।

সেনাপ্রধানের দায়িত্ব থেকে অবসরের ঠিক এক দিন আগে নতুন এই দায়িত্ব পেয়েছেন বিপিন রাওয়াত। গতকাল সোমবার এই ঘোষণা দেয় বিজেপি সরকার।

সেনাপ্রধান হিসেবে রাওয়াত অবসর নেন মঙ্গলবার। ঠিক তার আগের দিনই সরকারের পক্ষ থেকে ঘোষণা করা হয়,’চিফ অফ ডিফেন্স স্টাফ’ পদে নিয়োগ দেওয়া হয়েছে জেনারেল বিপিন রাওয়াতকে। এ নিয়ে অবশ্য সোমবার সকাল থেকে কিছুটা বিভ্রান্তি ছড়িয়েছিল। সরকারি সূত্র থেকে নিয়োগের খবর মিললেও বিজ্ঞপ্তি প্রকাশিত হয় রাতের দিকে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চলতি বছর স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এই নতুন পদ সৃষ্টির ঘোষণা দেন । প্রধানমন্ত্রীর ঘোষণার পর দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এই পদে নিয়োগের ব্যাপারে তৎপরতা শুরু করে। ২৪ ডিসেম্বর প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ পদের যোগ্যতা জানিয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, সামরিক বাহিনীর চার তারকা মানের কর্মকর্তাকে প্রতিরক্ষাপ্রধান হিসেবে নিয়োগ দেওয়া হবে। তখন থেকেই জল্পনা ছিল, ৩১ ডিসেম্বর অবসরে যাওয়ার অপেক্ষায় থাকা সেনাপ্রধান বিপিন রাওয়াতই দেশের প্রথম প্রতিরক্ষাপ্রধান হতে যাচ্ছেন।

জানা গেছে, চিফ অব ডিফেন্স স্টাফ হিসেবে দেশ সুরক্ষার ইস্যুতে প্রধানমন্ত্রীর সঙ্গে সরাসরি যোগাযোগ করবেন এই পদধারী। এ ছাড়া সেনাবাহিনী, নৌ ও বিমানবাহিনীর প্রধানেরা তাঁকে রিপোর্ট করবেন।

সূত্র : এনডিটিভি, এই সময়