বিডিঅ্যাপস অ্যাপাথন

অনুষ্ঠিত হলো বিডিঅ্যাপস অ্যাপাথন ২০১৯

দেশে এবারে প্রথমবারের মতো এবার অনুষ্ঠিত হয়েছে বিডিঅ্যাপস অ্যাপাথন ২০১৯। রবি বিডিঅ্যাপস এর ব্যানারে এই অ্যাপস ডেভেলপমেন্ট প্রতিযোগিতায় অংশ নেন দেশের ৬০টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীবৃন্দ।

এতে প্রথম স্থান অধিকার করেন সিলেট লিডিং ইউনিভার্সিটির দল টিম এক্স। সড়ক ও ড্রাইভিং নিরাপত্তা নিয়ে তৈরিকৃত একটি অ্যাপের মাধ্যমে তারা উক্ত পুরস্কার জেতেন। এছাড়াও বিশেষ ধরনের ভিপিএন এবং শিশুদের শিক্ষামূলক অ্যাপস তৈরির মাধ্যমে দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার অর্জন করেন দুইটি দল।

অ্যাপাথন প্রতিযোগিতাটিতে প্রাথমিকভাবে ৬০ টি দল অংশগ্রহণ করে যেখান থেকে পরবর্তীতে ১২ টি দলকে তাদের সেবাটি প্রদর্শনের জন্য চুড়ান্ত পর্বে আমন্ত্রণ জানানো হয়। গত ১৮ ডিসেম্বর ২০১৯ একটি গ্রান্ড ফিনালের মাধ্যমে রাজধানীর ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসে বেছে নেয়া হয় বিজয়ীদের।

অ্যাপাথনের চুড়ান্ত পর্বে বিচারক হিসেবে উপস্থিত ছিলেন রবি আজিয়াটা লিমিটেডের ম্যানেজার মোঃ সালাহ উদ্দিন, বিডিঅ্যাপস এর বিজনেস ম্যানেজার মুহাম্মাদ আলতামিশ নাবিল এবং ডাটাসিস লিমিটেডের প্রধান নির্বাহী এসএম রিফাত মেনন।

উল্লেখ্য বিডি অ্যাপস হচ্ছে রবি আজিয়াটা লিমিটেডের একটি দেশীয় অ্যাপ ডেভেলপমেন্ট প্লাটফর্ম যেখানে সকল ধরনের মোবাইলের উপযোগী অ্যাপস নির্মাণ করে সহজেই ডেভেলপারগন ও উদ্যক্তাগন সহজেই নিজস্ব সার্ভিসটি চালু করতে পারেন। সফটওয়্যার ডেভেলপারদের মধ্যে পারস্পরিক সম্পর্ক তৈরি করে তরুণ উদ্যোক্তাদের উৎসাহিত করার মাধ্যমে তাদের আপন শক্তিতে উজ্জীবিত করতে চায় বিডিঅ্যাপস।