আগামি সপ্তাহ থেকে শুরু হচ্ছে অনলাইন পত্রিকার নিবন্ধন

কয়েকজন মিলে একটি ঘরে বসে অনলাইন পত্রিকা আর চালানো যাবে না। আগামী সপ্তাহ থেকে অনলাইন পত্রিকার নিবন্ধন দেয়া শুরু হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। সোমবার (২ ডিসেম্বর) সচিবালয়ে নিজ দপ্তরে সমসাময়িক বিষয় নিয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, “আমরা আগামী সপ্তাহ থেকে নলাইন পত্রিকার নিবন্ধন দেয়া শুরু করব। এপ্রক্রিয়া শেষ করতে কিছুটা সময় লেগে যাবে। এখানে কয়েকটি সংস্থা তদন্তের জন্য কাজ করছে। তবে আমরা আজকালের মধ্যে যে কয়েকটি হাতে পাব সেগুলোকে পরীক্ষা-নিরীক্ষা করে নিবন্ধন দেওয়া শুরু করব।”

“ভবিষ্যতে কেউ অনলাইন চালু করতে চাইলে তা একটি প্রক্রিয়ার মাধ্যমে অনুমোদন নিয়েই করতে হবে। এখন একটি দৈনিক পত্রিকা বের করতে যেমন নামের ছাড়পত্র ও অনুমতি নিতে হয়, আগামীতে অনলাইন পত্রিকা করতে চাইলে ঠিক একই প্রক্রিয়া অনুসরণ করতে হবে”, যোগ করেন তথ্যমন্ত্রী।

ড. হাছান মাহমুদ আরও বলেন, “আমরা অনলাইন পত্রিকার নিবন্ধন এর জন্য দরখাস্ত আহ্বান করেছিলাম। এরপর ৩ হাজার ৫১৭টি আবেদন জমা পড়েছিল। সেগুলো আমরা পরবর্তীতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে তদন্তের জন্য পাঠিয়েছিলাম। পরে আমরাসহ স্বরাষ্ট্র, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় একাধিক সভা করেছি। স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ করেছিলাম যত দ্রুত সম্ভব তদন্ত করে অনলাইন পত্রিকাগুলোর সার্বিক চিত্র আমাদের জানানোর জন্য, যাতে করে আমরা নিবন্ধনের কাজ শুরু করতে পারি।”

“প্রক্রিয়া শেষে অনিবন্ধিত থেকে যাওয়া পত্রিকাগুলোর বিরুদ্ধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে। মাত্র কয়েকজন মিলে একটি ঘরে বসে অনলাইন পত্রিকা আর চালানো যাবে না”, যোগ করেন মন্ত্রী।

বার্তা কক্ষ, ২ ডিসেম্বর ২০১৯