নতুন সামাজিক মাধ্যম আনছেন উইকিপিডিয়া সহ-প্রতিষ্ঠাতা

ফেইসবুক ও টুইটারের সঙ্গে প্রতিদ্বন্দ্বীতা করতে নতুন সামাজিক মাধ্যম চালু করতে যাচ্ছেন উইকিপিডিয়া সহ-প্রতিষ্ঠাতা জিমি ওয়েলস। ফেইসবুক এবং টুইটারের মতো সামাজিক মাধ্যম যে কাজগুলো ঠিকভাবে করতে পারেনি, ‘ডাব্লিউটি: সোশাল’ নামের প্ল্যাটফর্মটি দিয়ে সেগুলোই ঠিক করার লক্ষ্যে এগোচ্ছেন ওয়েলস– খবর আইএএনএস-এর।

অন্যান্য প্ল্যাটফর্মের মতোই ডাব্লিউটি: সোশাল প্ল্যাটফর্মে আর্টিকল শেয়ার করতে পারবেন গ্রাহক। তবে বিজ্ঞাপনের বদলে উইকিপিডিয়ার মতো অনুদান থেকে এটির তহবিল আসবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

ওয়েলস বলেন, “সামাজিক মাধ্যম প্রতিষ্ঠানগুলোর পুরোপুরি বিজ্ঞাপন নির্ভর ব্যবসায়িক মডেল সমস্যা তৈরি করে। এর কারণে অনেক গ্রাহক আসে নিম্নমানের কনটেন্ট নিয়ে।”

উইকিট্রিবিউন দিয়ে যাত্রা শুরু করে নতুন সামাজিক মাধ্যমটি। কমিউনিটির মাধ্যমে সত্যতা যাচাই এবং সাব-এডিটিংয়ের মাধ্যমে আসল খবর প্রকাশ করে আসছিলো সাইটটি। তবে খুব বেশি জনপ্রিয়তা না পাওয়ায় এবার সামাজিক মাধ্যম কেন্দ্রিক প্ল্যাটফর্মের আকারে নতুনভাবে এগোতে চাচ্ছেন ওয়েলস।

বিনামূল্যেই ডাব্লিউটি: সোশালে যোগ দিতে পারবেন গ্রাহক। তবে আপাতত অপেক্ষমান তালিকা, অনুদান বা বন্ধুদের আমন্ত্রণের মাধ্যমে সাইনআপ করতে পারবেন গ্রাহক। এক মাসের মধ্যেই প্ল্যাটফর্মটির গ্রাহক সংখ্যা দাঁড়িয়েছে ৫০ হাজার।