২০২০ সালের হজ চুক্তি ১ ডিসেম্বর

আগামী বছর অর্থাৎ আসন্ন ২০২০ সালের পবিত্র হজ পালনের লক্ষ্যে সৌদি সরকারের সঙ্গে বাংলাদেশ সরকারের ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের হজ চুক্তি আগামী ১ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। সৌদি সরকারের পক্ষ থেকে ১ ডিসেম্বর হজ চুক্তি করার প্রস্তাবনা দেয়া হয়েছে।

ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মো. আবদুল্লাহ’র সঙ্গে আলাপকালে বলেন, প্রয়োজনে হজ চুক্তির দিনক্ষণ বদল হতে পারে। আগামী ২-১দিনের মাধ্যমে সৌদি আরবের এ প্রস্তাব সৌদিআরবস্থ বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ধর্ম মন্ত্রণালয়ে পাঠানো হবে।

তিনি বলেন, হজ চুক্তির আগে আগামী বছরের হজ কার্যক্রম সম্পর্কে আগাম আলোচনা করতে ধর্ম প্রতিমন্ত্রী/ধর্মসচিবের নেতৃত্বে একটি দল সৌদি সফরের সম্ভাবনা রয়েছে।

সৌদি আরবে কর্মরত বাংলাদেশ দূতাবাসের হজ কাউন্সিলর ও যুগ্ম সচিব মাকসুদুর রহমানের কাছে আজ (সোমবার) রাত ১০টায় হজ চুক্তি সম্পর্কে জানতে চাইলে তিনি এর সত্যতা স্বীকার করে বলেন, হজ চুক্তির সম্ভাব্য দিনক্ষণ ১ ডিসেম্বর। তবে ধর্ম প্রতিমন্ত্রীর সম্মতি সাপেক্ষে চূড়ান্ত দিনক্ষণ নির্ধারিত হবে।

তিনি জানান, সৌদি সরকারের সিদ্ধান্ত অনুযায়ী আগামী বছরের পবিত্র হজ ১ আগস্ট অনুষ্ঠিত হবে। এ ছাড়া ২৫ জুন হজ ফ্লাইট শুরু হওয়ার কথা রয়েছে বলে জানান।

উল্লেখ্য, চলতি বছর বাংলাদেশ থেকে সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২৭ হাজার ১৫২ জন হজ পালন করেন। হজ পালনের আগে ও পরে মোট ১১৭ জন হজযাত্রী ইন্তেকাল করেন।