পেঁয়াজ

এক লাখ টন পেঁয়াজ আমদানি করছে ভারত

পেঁয়াজের লাগামহীন মূল্য বৃদ্ধি ঠেকাতে এক লাখ টন পেঁয়াজ আমদানির ঘোষণা দিয়েছে ভারত সরকার। কেন্দ্রীয় সরকার জানিয়েছে, পেঁয়াজের দাম তীব্র গতিতে বেড়েছে, জাতীয় রাজধানীসহ কয়েকটি জায়গায় ১০০ টাকা প্রতি কেজিতে বিক্রি হচ্ছে পেঁয়াজ।

দাম বৃদ্ধি নিয়ন্ত্রণ করতে কেন্দ্র এক লাখ টন পেঁয়াজ আমদানি করবে। রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্য সংস্থা এমএমটিসি পেঁয়াজ আমদানি করবে, তবে সমবায় নাফেদ বাজারে এই আমদানিকৃত পেঁয়াজ সরবরাহ করবে।

শনিবার অনুষ্ঠিত সচিবদের একটি কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। খাদ্য ও উপভোক্তা বিষয়ক মন্ত্রী রাম বিলাস পাসওয়ান একটি টুইট বার্তায় বলেছেন, দাম নিয়ন্ত্রণে সরকার এক লাখ টন পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত নিয়েছে।

তিনি আরো জানান, এমএমটিসিকে ১৫ নভেম্বর থেকে ১৫ ডিসেম্বরের মধ্যে পেঁয়াজ আমদানি এবং দেশীয় বাজারে তা বিতরণের জন্য সরবরাহ করতে বলা হয়েছে। নাফেদকে সারাদেশে আমদানি করা পেঁয়াজ সরবরাহের নির্দেশ দেওয়া হয়েছে বলেই মন্ত্রী জানান।

গত সপ্তাহে, সরকারিভাবে বলা হয়েছিল, পেঁয়াজের জোগান বৃদ্ধির জন্য সংযুক্ত আরব আমিরাত এবং অন্যান্য দেশ থেকে ‘যথেষ্ট পরিমাণ' পেঁয়াজ আমদানি করা হবে। এমএমটিসি-র অনুসারে, একটি দরপত্র ১৪ নভেম্বর এবং দ্বিতীয়টি ১৮ নভেম্বর বন্ধ হবে। ২ হাজার টন পেঁয়াজের প্রথম চালান অবিলম্বে ভারতীয় বন্দরগুলিতে পৌঁছানো উচিৎ এবং দ্বিতীয় চালান ডিসেম্বরের শেষের দিকে সরবরাহ করা যেতে পারে।

দরদাতাদের ন্যূনতম ৫০০ টন পরিমাণের জন্য দরপত্র দিতে হবে। অভ্যন্তরীণ ডিপোর ক্ষেত্রে দরপত্রের সর্বনিম্ন পরিমাণ হবে ২৫০ টন। প্রয়োজনীয় সরবরাহের উপর নির্ভর করে ২৫০ টন ইউনিটগুলির সরবরাহের নির্দেশ দেওয়া হবে। তাজা পেঁয়াজ যে কোনো দেশ থেকেই আমদানি করা যেতে পারে তবে চালানটি ফাইটোস্যানিটারি এবং ফিউমিগাশন শর্ত মেনেই হতে হবে বলে জানানো হয়েছে।

শেয়ার করুন: