প্রতিবেশী দেশগুলো থেকে আসা হিন্দুদের নাগরিকত্ব দেবে ভারত: অমিত শাহ

প্রতিবেশী দেশগুলো থেকে আসা হিন্দুদের নাগরিকত্ব দেবে ভারত সরকার। কোনো হিন্দুকে দেশ ছাড়তে হবে না বলে জানিয়েছেন বিজেপি সভাপতি ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। মঙ্গলবার কলকাতার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামের জনসভায় এনআরসি নিয়ে তিনি এসব কথা বলেন।

অমিত শাহ বলেন, প্রতিবেশী দেশগুলো থেকে ভারতে চলে আসা হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, খ্রিস্টানদের প্রত্যেককে নাগরিকত্ব দেয়ার জন্য বিল পাস করতে চলেছে ভারত সরকার। কিন্তু একজন অনুপ্রবেশকারীকেও ভারতে থাকতে দেওয়া হবে না।

পশ্চিমবঙ্গের প্রভাবশালী গণমাধ্যম আনন্দবাজারের এক প্রতিবেদনে বলা হয়, ভোটের আগে এনআরসি নিয়ে সংশয় বা আতংক তৈরি হয়নি পশ্চিমবঙ্গে। কিন্তু প্রতিবেশী রাজ্য আসামে এনআরসির চূড়ান্ত তালিকা প্রকাশিত হতেই পরিস্থিতি কিছুটা বদলে যায়। আসামের ১৯ লাখ বাসিন্দার নাম চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়ে।

তার মধ্যে হিন্দু বাঙালির সংখ্যাও বিপুল। গোর্খা, বিহারি, মারোয়াড়িসহ অন্যান্য জনগোষ্ঠীরও অনেকের নাম বাদ যায়। এরপরেই পশ্চিমবঙ্গ সরব হয়ে ওঠে। এনআরসি নিয়ে কোথাও তৈরি হয়েছে সংশয়, কোথাও বিভ্রান্তি আবার কোথাও আতংক।

তৃণমূল ছাড়াও বামফ্রন্ট এবং কংগ্রেসও এনআরসির বিরোধিতায় সরব হয়েছে। এনআরসি একটি বাঙালি বিরোধী পদক্ষেপ— এমন ব্যাখ্যাও দেওয়ার চেষ্টা করেছেন তৃণমূলের কেউ কেউ।