বিশ্বের বাসযোগ্য শহরের শীর্ষে ভিয়েনা, তলানির দিকে ঢাকা

বিশ্বের সবচেয়ে বাসযোগ্য শহরের তালিকায় এবছরও শীর্ষ স্থানে উঠে এসেছে ইউরোপের দেশ অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা। বিশ্বের ১৪০টি দেশের মধ্যে এক জরিপ চালানোর পর এই তালিকা তৈরি করেছে প্রভাবশালী ব্রিটিশ সাময়িকী দ্য ইকোনমিস্টের দ্য ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট।

বিশ্বের ১৪০টি দেশের সংস্কৃতি, জলবায়ু, পরিবেশ, শিক্ষা, অবকাঠামো, স্বাস্থ্য ও জীবনযাপনের মানের ওপর ভিত্তি করে ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের বৈশ্বিক বাসযোগ্য শহরের তালিকা প্রকাশ করা হয় বুধবার। এই তালিকায় টানা দ্বিতীয়বারের মতো অস্ট্রেলিয়ার মেলবোর্নকে টপকিয়ে শীর্ষস্থান দখলে রেখেছে ভিয়েনা।

বৈশ্বিক বাসযোগ্য শহর সূচক-২০১৯ শীর্ষক ইকোনমিস্ট ইন্টেলিজেন্সের ১৪০ দেশের এই তালিকায় বাংলাদেশের রাজধানী ঢাকার অবস্থান একেবারে তলানির দিকে (১৩৮তম)। রাজধানী ঢাকার পরে আছে আর মাত্র দুটি দেশ। ১৪০ দেশের এ তালিকায় ১৩৮তম শহর ঢাকা। ১০০ স্কোরের মধ্যে ঢাকা পেয়েছে ৩৯.২। ঢাকার পেছনে আছে দু’টি শহর। গতবছর বসবাসযোগ্য শহরের তালিকায় ১৩৯তম ছিল ঢাকা। বাংলাদেশের রাজধানীর পরেই আছে যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার রাজধানী দামেস্ক এবং নাইজেরিয়ার লাগোস শহর।

তবে বাসযোগ্য শহরের শীর্ষে গতবারের মতো এবারও আছে ভিয়েনা। অস্ট্রিয়ার এই রাজধানীর পর দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছে অস্ট্রেলিয়ার বৃহত্তম দুই শহর মেলবোর্ন এবং সিডনি। শীর্ষ ১০ দেশে আধিপত্য ধরে রেখেছে অস্ট্রেলিয়া, কানাডা এবং জাপান।

চতুর্থ স্থানে আছে জাপানের ওসাকা, কানাডার ক্যালগ্যারি (৫ম), ভ্যানকুভার (ষষ্ঠ), টরন্টো (৭ম)। জাপানের রাজধানী টোকিও (৮ম), ডেনমাকের্র রাজধানী কোপেনহেগেন (৯ম), অস্ট্রেলিয়ার অ্যাডিলেইড (১০ম) বাসযোগ্য শহর নির্বাচিত হয়েছে।

তবে এই সূচকে সবচেয়ে বেশি উন্নতি ঘটেছে রাশিয়ার মস্কো, সার্বিয়ার বেলগ্রেড এবং ভিয়েতনামের হ্যানয় শহরের। অন্যদিকে অবনতি ঘটেছে তিউনিসিয়ার তিউনিস, লিবিয়ার ত্রিপোলির।

বাংলাদেশের প্রতিবেশি ভারতের কোনো শহরই সূচকে তেমন উন্নতি করতে পারেনি। বাসযোগ্য শহরের সূচকে দেশটির রাজধানী দিল্লি এবং বাণিজ্যিক রাজধানী খ্যাত মুম্বাইয়ে অবস্থান গত বছরের চেয়ে নিচে নেমেছে। গত বছর এই তালিকায় নয়াদিল্লি ১১২তম থাকলেও এবছর ছয়ধাপ পিছেয়ে ১১৮তম এবং মুম্বাই দুই ধাপ পিছিয়ে ১১৯তম স্থানে রয়েছে। পাকিস্তানের করাচি তলানির ১০ দেশের তালিকায় ঠাঁই পেয়েছে।

বসবাসের অযোগ্য ১০ শহরের তালিকায় আছে সিরিয়ার রাজধানী দামেস্ক (১৪০তম), নাইজেরিয়ার লাগোস (১৩৯তম), বাংলাদেশের ঢাকা (১৩৮তম), লিবিয়ার ত্রিপোলি (১৩৭তম), পাকিস্তানের করাচি (১৩৬তম), পাপুয়া নিউগিনির পোর্ট মরস বে (১৩৫তম), জিম্বাবুয়ের হারারে (১৩৪তম), ক্যামেরুনের দুয়ালা (১৩৩তম), আলজেরিয়ার আলজিয়ার্স (১৩২তম), ভেনেজুয়েলার কারাকাস (১৩১তম)।