লিবিয়ায় অভিবাসন প্রত্যাশীদের নৌযান সাগরে ডুবে নিখোঁজ ১১৬

লিবিয়া উপকূলে নৌযান ডুবে ১১৬ জন অভিবাসন প্রত্যাশী সাগরের পানিতে নিখোঁজ হয়েছে। আশঙ্কা করা হচ্ছে, নিখোঁজরা পানিতে ডুবে মারা গেছে। নিখোঁজদের মধ্যে কোনো বাংলাদেশি আছে কি না, তা এখনো জানা যায়নি।

তবে এর আগে লিবিয়া থেকে ইউরোপ যাওয়ার চেষ্টাকালে নৌযানডুবির ঘটনা ঘটলে বেশ কয়েকজন বাংলাদেশিও নিহত হওয়ার ঘটনা ঘটেছে। গতকাল বৃহস্পতিবার দিবাগত রাতে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর) বরাত দিয়ে বিবিসি এ তথ্য জানিয়েছে।

ডুবে যাওয়া নৌযানটিতে প্রায় আড়াইশ অভিবাসন প্রত্যাশী ছিল বলে জানা গেছে। নৌযানটি ডুবে গেলে সেখান থেকে ১৩৪ জনকে উদ্ধার করা হয়। অবশিষ্ট ১১৬ জন নিখোঁজ রয়েছেন।

জানা গেছে, লিবিয়ার আল খোমস বন্দর থেকে অভিবাসীদের নিয়ে ভূমধ্যসাগরে নৌযানটি যাত্রা শুরু করে। স্থানটি রাজধানী ত্রিপোলি থেকে ১২০ কিলোমিটার পূর্বে অবস্থিত। পরে নৌযানটি অভিবাসীদের নিয়ে ভূমধ্যসাগরে ডুবে যায়। এ সময় কোস্টাগার্ড ১৫০ জনকে উদ্ধার করে।

এর আগে চলতি বছরের মে মাসে তিউনিসিয়া উপকূলে নৌযান ডুবে ৬৫ জন অভিবাসনপ্রত্যাশী প্রাণ হারায়। এবারের দুর্ঘটনাটিকে বছরের সবচেয়ে ভয়াবহ দুর্ঘটনা হতে পারে বলে আশঙ্কা করছে জাতিসংঘের অভিবাসী বিষয়ক সংস্থা।