ফিফা র‌্যাংকিংয়ে এক ধাপ উন্নতি বাংলাদেশের, অবনতি ভারতের

ফিফা র‌্যাংকিংয়ে এক ধাপ উন্নতি হয়েছে বাংলাদেশের। ৯২২ পয়েন্ট নিয়ে একধাপ উপরে উঠে বাংলাদেশ এখন ১৮২ নম্বরে। সর্বশেষ গতকাল বৃহস্পতিবার ঘোষিত র‌্যাংকিংয়ে এ বিষয়টি জানা যায়। এর আগে গত ১৪ জুন ঘোষিত র‌্যাংকিংয়ে বাংলাদেশ ছিল ১৮৩ নম্বরে।

র‌্যাংকিংয়ে বাংলাদেশের পাশাপাশি এক ধাপ উন্নতি করেছে শ্রীলঙ্কা ও পাকিস্তান। শ্রীলঙ্কা এখন ২০০ ও পাকিস্তান ২০৪ নম্বরে আছে। এদিকে বাংলাদেশ ও শ্রীলঙ্কা এগুলেও পিছিয়েছে দক্ষিণ এশিয়ার বেশিরভাগ দেশ। দুই ধাপ পিছিয়ে শীর্ষ দেশ ভারতের অবস্থান ১০৩ নম্বর। এছাড়া এক ধাপ পিছিয়ে মালদ্বীপ ১৫২ নম্বরে ও নেপাল ১৬৬ নম্বরে আছে।

তবে ফিফা র‌্যাংকিংয়ে শীর্ষে স্থান ধরে রেখেছে বেলজিয়াম। ১৭৪৬ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে তারা। এদিকে ১৭১৮ পয়েন্টে একধাপ নিচে নেমে গেছে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স। তিন নম্বরে অবস্থান করছে বিশ্বচ্যাম্পিয়নরা। অন্যদিকে ৩ নম্বর থেকে দুই নম্বরে উঠে এসেছে ব্রাজিল। তাদের পয়েন্ট ১৭২৬। আর চতুর্থ অবস্থানে অপরিবর্তিত থাকা ইংল্যান্ডের পয়েন্ট ১৬৫২। এছাড়া ১৬৩৭ পয়েন্টে ৩ ধাপ উপরে উঠে পঞ্চম স্থানে উরুগুয়ে।

বর্তমান ইউরো চ্যাম্পিয়ন পর্তুগালের অবস্থান ষষ্ঠ। তাদের পয়েন্ট ১৬৩১। সপ্তম স্থানে রয়েছে বর্তমান বিশ্বকাপ রানার্স আপ ক্রোয়েশিয়া। ১৬২৫ পয়েন্ট ক্রোয়েটদের। সেরা দশে সবচেয়ে বেশি উন্নতি করেছে কলম্বিয়া। ১৬২২ পয়েন্ট নিয়ে একবারে পাঁচ ধাপ ওপরে উঠে ১৩তম থেকে অষ্টম স্থানে তারা। ১৬১৭ পয়েন্টে নিয়ে দুই ধাপ নেমে নবম স্থানে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন স্পেন। আর ১৬১০ পয়েন্ট নিয়ে সুইজারল্যান্ডকে পেছনে ফেলে এক ধাপ ওপরে উঠে এসে সেরা দশে জায়গা করে নিয়েছে আর্জেন্টিনা।