রাজধানীতে বুধবার থেকে ভোটার তথ্য হালনাগাদ শুরু

আগামীকাল বুধবার থেকে রাজধানীতে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু হচ্ছে। এদিন রাজধানীর ওয়ারী, সুত্রাপুর ও ডেমরা থানা বাদে অন্যসব থানার নাগরিকদের তথ্য সংগ্রহ করা হবে। বাড়ি বাড়ি গিয়ে ভোটারের তথ্য সংগ্রহের এ কাজ চলবে ২৩ জুলাই পর্যন্ত।

আজ মঙ্গলবার দুপুরে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সাংবাদিকদের এ তথ্য জানান নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. আলমগীর। ইসি সচিব বলেন, তথ্যসংগ্রকারীরা যদি বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ না করে বা দায়িত্ব অবহেলা করে আইনে যে শাস্তির বিধান রয়েছে সে অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, প্রথম পর্যায়ে ২৩ এপ্রিল থেকে ১৩৫টি উপজেলায় ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু হয়। সেখানে এখন পর্যন্ত ২ লাখ ২৫ হাজার ৩০৭ নাগরিকের তথ্য সংগ্রহ করা হয়েছে, যা তথ্য সংগ্রহের হার ৬.৪২ শতাংশ।

ইসি সচিব আরো বলেন, নির্ধারিত সময়ে কেউ ভোটার হতে না পারলেও কোনো সমস্যা নেই। কারণ সারাবছরই ভোটার হওয়া যায়। সংশ্লিষ্ট উপজেলা বা থানা নির্বাচন অফিসে গিয়ে যেকোনো সময় ভোটার হওয়া যাবে।

এবার ভোটার যোগ্য নাগরিকের সঙ্গে যাদের বয়স ১৮ হয়নি এমন নাগরিকদের তথ্যও সংগ্রহ করা হচ্ছে। পরবর্তী সময়ে বয়স ১৮ বছর হলে তাদের নাম স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় অন্তর্ভূক্ত হয়ে যাবে বলেও তিনি জানান।