শিক্ষামন্ত্রী

বিগত সময়ের চেয়ে ১০ গুণ বেশি শিক্ষা ক্ষেত্রে বরাদ্দ, শিক্ষার উন্নতি হবে: শিক্ষামন্ত্রী

আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী ড. দীপু মনি বলেছেন, আওয়ামী লীগ সরকারের যতগুলো বাজেট ঘোষণা করেছে, তার সবগুলোই ইশতেহারের সঙ্গে সামঞ্জস্য রেখেই করেছে। আর একটি কথা দৃঢ়চিত্তে বলতে চাই, এদেশে আওয়ামী লীগ সরকার যখন যা বলেছে তাই বাস্তবায়ন করেছে। যা অন্য কোন সরকার করেনি।

রোববার (২৩ জুন) ‘স্থানীয় পর্যায়ে টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বাস্তবায়ন’ বিষয়ক দিনব্যাপী কর্মশালায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

তিনি আরও বলেন, শিক্ষা ক্ষেত্রে বিগত ১০ বছরে যা বরাদ্দ পেতাম এখন তার চেয়ে নয় থেকে ১০ গুণ বেশি বরাদ্দ পাচ্ছি। আমরা এসব অর্থ সঠিকভাবে খরচ করে শিক্ষা ক্ষেত্রের আরো উন্নতি করতে পারব।

শিক্ষামন্ত্রী বলেন, আওয়ামী লীগ যতগুলো ইশতেহার দিয়েছে তা বাস্তবায়ন করার চেষ্টা করেছে। বর্তমান সরকারের পক্ষ থেকে যে নির্বাচনী ইশতেহার দেওয়া হয়েছে, সেখানে ‘আমার গ্রাম আমার শহর’ ছাড়াও আরো অনেক বিষয় আছে। এসব কিছু এসডিজির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ এবং আমরা যেভাবে এসডিজি অর্জন করেছি, ঠিক সেভাবেই এসডিজি বাস্তবায়ন করব।’

তিনি বলেন, শিক্ষা ক্ষেত্রে গত ১০ বছরে বহু কিছু অর্জন আমরা করতে সক্ষম হয়েছি। তবে ছেলে-মেয়েদের বেশ কিছু বিষয়ে দুর্বলতা রয়েছে। যেমন ভাষার দিকে জোর দিতে হবে। ইংরেজি ভাষার পাশাপাশি বাংলা ভাষায় দক্ষতা বাড়াতে হবে।

এর পাশাপাশি আইসিটি এবং গণিতের ওপরও দক্ষতা বাড়াতে হবে। শিক্ষার্থীদের ডিজিটাল ডিভাইজের পাশাপাশি বই পড়ার অভ্যাস বাড়াতে হবে। মাদক, সন্ত্রাস, জঙ্গিবাদ থেকে নিজেদেরকে দূরে থাকতে হবে। এবং প্রকৃত শিক্ষাই শিক্ষিত হতে হবে। বর্তমান সরকার কারিগরি শিক্ষা উপর বেশি করে জোর দিচ্ছে বলেও জানান তিনি।

শেয়ার করুন: