বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে নিরাপত্তা ব্যবস্থাকে ঢেলে সাজানো হচ্ছে

সন্ত্রাস-দুর্নীতিসহ যেকোনো চ্যালেঞ্জ মোকাবিলা করতে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে নিরাপত্তা ব্যবস্থাকে ঢেলে সাজানো হচ্ছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

আজ রবিবার সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সঙ্গে অধীন দপ্তরগুলোর বার্ষিক কর্ম সম্পাদন চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

নিরাপত্তা এবং দুর্নীতি বিষয়ে তিনি বলেন, নিরাপত্তা একটা ব্যাপক কাজ। সব ধরনের নিরাপত্তার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ কাজ করছে। বহু চ্যালেঞ্জ ইতোমধ্যে মোকাবেলা করেছি।

নিরাপত্তা বিভাগকে সক্ষমতা, দক্ষতা অর্জনে যা যা প্রয়োজন প্রধানমন্ত্রী সে ব্যবস্থা করেছেন বলেই যেকোনো চ্যালেঞ্জ মোকাবেলা করতে পারছি। আমরা মনে করি পুলিশ, বিজিবি, কোস্টগার্ড, আনসার, এনটিএমসি, অপরাধ ট্রাইব্যুনাল সবাই তাদের কাজ সঠিকভাবে করছে। সেই জন্যই আমরা সব ধরনের চ্যালেঞ্জ মোকাবেলা করছি।

তিনি বলেন, আমাদের নিরাপত্তা বাহিনী সক্ষমতা দেখাচ্ছে, অনেক ধরনের চ্যালেঞ্জ মোকাবিলা করছে। সব ধরনের খবরকে প্রাধান্য দিয়ে কাজ করে। শ্রীলংকায় একটা ঘটনা ঘটেছে, সেজন্য আমরা সব ধরনের একটা সমন্বয় ব্যবস্থা নিয়েছিলাম, সবাই সজাগ ছিলাম বলে ঘটনা ঘটেনি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের নিরাপত্তার বিভিন্ন ধরনের চ্যালেঞ্জ আছে। যারা এই ধরনের ক্রাইম করে তারা যথেষ্ট মেধা নিয়ে ক্রাইম করে। ইদানিং দেখছি সাইবার ক্রাইম বৃদ্ধি পেয়েছে। সেজন্য আমরা সাইবার ক্রাইম ইউনিটকে শক্তিশালী করছি। সাইবার ক্রাইম দমনের জন্য আমাদের পুলিশের একটা ইউনিটই গঠন করেছি। আমাদের এনটিএমসিকে শক্তিশালী করছি।

জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তফা কামাল উদ্দীনের সঙ্গে বাংলাদেশ পুলিশ, আনছার, বর্ডার গার্ড বাংলাদেশ, কোস্টগার্ড, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এবং এনটিএমসি’র প্রধানরা চুক্তিতে সই করেন।

চুক্তির বিষয়ে তিনি বলেন, আমরা টার্গেট নিয়ে কাজ করছি। আমাদের নির্বাচনে যে টার্গেটগুলো ছিল তা বাস্তবায়নে কাজ করবে। আমাদের সফলতার হার ৯৭ শতাংশের উপরে। কাজেই শতভাগ তেমন কিছু নয়।

মন্ত্রী বলেন, যেখানে দুর্নীতির আভাস পাই কিংবা যেকোনো দুর্নীতির কারণ খুঁজে পাওয়া যায় আমাদের বিভাগীয় প্রসিডিং সেখানে করা হচ্ছে। আমাদের যা যা করণীয় সব করছি। কেউই আইনের ঊর্ধ্বে নয়, যেই দুর্নীতি করবে, যেই আইন অমান্য করবে, তার শাস্তি, তার অপরাধ অনুযায়ী মূল্যায়ন হবে বলেও জানান তিনি।

শেয়ার করুন: