ইথিওপিয়ার সেনাপ্রধানকে গুলি

অভ্যুত্থান চেষ্টা ঠেকানোর সময় ইথিওপিয়ার সেনাবাহিনীর প্রধানকে গুলি করা হয়েছে। শনিবার (২২ জুন) রাজধানী আদ্দিস আবাবার উত্তরাঞ্চলের একটি শহরে অভ্যুত্থান চেষ্টা দমনের সময় এ ঘটনা ঘটে।

তবে, গুলিবদ্ধ সেনাপ্রধানের সর্বশেষ অবস্থা জানা যায়নি। তিনি কি আহত অবস্থায় আছেন নাকি মারা গেছেন তা পরিষ্কারভাবে জানাতে পারেনি দেশটির দায়িত্বরত কর্মকর্তারা। বার্তা সংস্থা রয়টার্স এ বিষয়ে জানতে চেয়েও উল্লেখযোগ্য কোন সাড়া পায়নি।

ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি বলেন, সেনাপ্রধানের কাছের লোকেরাই তাকে গুলি করেছে। দেশটির আমহারা প্রদেশে অভ্যুত্থান চেষ্টাকারীদের বাধা দেয়ার সময় গুলিবদ্ধ হয়েছেন তিনি।

আফ্রিকা মহাদেশের এই দেশটিতে নয়টি ফেডারেল প্রদেশ রয়েছে।

গত বছর ক্ষমতায় আসার পর থেকে ‘হর্ন অব আফ্রিকা’ হিসেবে পরিচিত এক সময়ের বিচ্ছিন্ন ১০ কোটি মানুষের এই দেশটিতে রাজনৈতিক সংস্কার আনার চেষ্টা করছেন প্রধানমন্ত্রী আবি।

ক্ষমতায় এসেই দেশটির রাজনৈতিক বন্দিদের মুক্তি, বিভিন্ন রাজনৈতিক দলের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার ও মানবাধিকার লঙ্ঘনের দায়ে বিচারাধীন সরকারি কর্মকর্তাদের অভিযোগ থেকে রেহাই দেন তিনি। কিন্তু তারপরও আবির সরকার দেশটিতে সহিংসতা ঠেকাতে ব্যাপক লড়াই করছে।

আবি বলছেন, আমহারা প্রদেশের আঞ্চলিক সরকারি কর্মকর্তারা একটি বৈঠক করার সময় অভ্যুত্থান চেষ্টা হয়। এতে অল্প কয়েকজন নিহত এবং আরো কয়েকজন আহত হয়েছেন বলে জানিয়েছেন তিনি।