বাংলাদেশ

সাইফ-মোসাদ্দেককে মিস করেছে বাংলাদেশ

পিঠের ব্যথার কারণে বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলতে পারেননি সাইফউদ্দিন। কাঁধের চোটের কারণে দলে ছিলেন না মোসাদ্দেক। ইনফর্মার এই দুই অলরাউন্ডারের অভাব বোধ করেছেন অধিনায়ক মাশরাফি। বাংলাদেশও তাদের শূন্যতা টের পেয়েছে।

৩৮১ রানের পাহাড় গড়ার পথে অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানার টাইগার বোলারদের কচুকাটা করেন। নিয়মিত কোনো বোলারই দাবিয়ে রাখতে পারছিলেন না অসি দানব ওয়ার্নারকে।

এমতাবস্থায় অধিনায়ক মাশরাফি বিকল্প খুঁজছিলেন। কিন্তু ভাগ্যের পরিহাস গতকাল তার হাতে নিয়মিত বোলারের বাইরে বিকল্প ছিলেন মাত্র দুজন, সৌম্য ও সাব্বির। এর মধ্যে সৌম্যকে কাজে লাগিয়েছেন মাশরাফি। সৌম্য ব্রেক থ্রু এনে দিয়েছিলেন।

তিন তিনটি উইকেট নিয়েছেন। অস্ট্রেলিয়া রান পাহাড়ে ওঠার পথে ১৯২ রানের জুটি গড়েন ডেভিড ওয়ার্নার ও ইসমান খাওয়াজা। মেহেদী হাসান মিরাজ চেষ্টা করেছেন তাদেরকে আটকে রাখতে। কিন্তু বাঁহাতি স্পিনার সাকিব আল হাসানকে থিতু হতে দেননি এই দুজন। মাহমুদউল্লাহ বোলিং করার অবস্থায় নেই। অধিনায়ের মনে হচ্ছিল, আরেকজন অফ স্পিনার যদি থাকত!

ম্যাচ শেষে মাশরাফি বলেন, ‘বাঁহাতি দুজন যখন ব্যাট করছিল, সাকিবকে ওরা খুব পরিকল্পনা করে খেলেছে। তিনে স্মিথ নামার কথা, সাকিবের জন্য খাওয়াজাকে নামিয়েছে। সে সিঙ্গেল নিচ্ছিল, ওয়ার্নার চার্জ করছিল। মোসাদ্দেক থাকলে কাজে লাগত। সৌম্য যদিও অনেকটা কাভার করেছে। তবে মোসাদ্দেক থাকলে, দুই পাশ থেকে দুটি অফ স্পিনার চালাতে পারলে হয়তো ক্ষতিটা কমিয়ে রাখা যেত।’

মোসাদ্দেক খেলতে না পারায় এই ম্যাচ খেলেন সাব্বির রহমান। ফিল্ডিংয়ে তিনি ১০ রানে জীবন দিয়েছেন ডেভিড ওয়ার্নারকে। পরে তিনিই ওয়ার্নারকেই রান আউট করতে পারেননি ৭০ রানে। ব্যাটিংয়ে নেমে আউট হয়েছেন প্রথম বলে।

একই চিত্র সাইফের বদলির ক্ষেত্রেও। খরুচে হলেও টুর্নামেন্টে বাংলাদেশের সর্বোচ ৯ উইকেট তার। তার জায়গায় অস্ট্রেলিয়া ম্যাচে মাঠে নেমে ৯ ওভারে ৮৩ রান দিয়েছেন রুবেল।

ম্যাচ–পরবর্তী পুরস্কার বিতরণীতে ভারতীয় ধারাভাষ্যকার হার্শা ভোগলের প্রশ্নের জবাবে মাশরাফি অকপটে স্বীকার করেন, খরুচে বোলিংয়েই ম্যাচ খুঁইয়েছে বাংলাদেশ, ‘আমরা ৪০-৫০ রান বেশি দিয়েছি শেষের দিকে।

না হলে ব্যাটসম্যানরা ভিন্ন মানসিকতা নিয়ে খেলতে পারত, রান তাড়ার ধরনটাও ভিন্ন হতো। তবে ওয়ার্নার এবং অন্য অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদের প্রশংসা করতে হবে, তারা দারুণ ব্যাটিং করেছে।