বাংলাদেশি শান্তিরক্ষীদের প্রশংসা করলেন মিশন ফোর্স কমান্ডাররা

প্রতিকূল ও চ্যালেঞ্জিং পরিবেশে শান্তি রক্ষা কার্যক্রম সফলভাবে পরিচালনার জন্য বাংলাদেশি শান্তিরক্ষীদের পেশাগত দক্ষতা ও নিয়মানুবর্তিতার ভূয়সী প্রশংসা করেছেন মিশনের ফোর্স কমান্ডাররা। তাঁরা বাংলাদেশকে ‘সবচেয়ে বিশ্বস্ত, সহায়তাকারী ও উদার’ শান্তিরক্ষীর দেশ হিসেবে মূল্যায়ন করেছেন। জাতিসংঘের সামরিক উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল কার্লোস লয়টের নেতৃত্বে শান্তি রক্ষা মিশনগুলোর ফোর্স কামান্ডাররা বাংলাদেশ স্থায়ী মিশন পরিদর্শনকালে এ মন্তব্য করেন।

জাতিসংঘে বাংলাদেশ মিশন গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, জাতিসংঘ সদর দপ্তরে ১৭ জুন থেকে শুরু হওয়া পাঁচ দিনব্যাপী ‘১৭তম হেড অব মিলিটারি কমপোনেন্ট কনফারেন্স’-এর অংশ হিসেবে মিশনের ফোর্স কমান্ডাররা বাংলাদেশ মিশন পরিদর্শনে আসেন। জাতিসংঘের সংশ্লিষ্ট কর্মকর্তাসহ ৩৫ সদস্যের প্রতিনিধিদলে শান্তি রক্ষা মিশনগুলোর ১২ জন ফোর্স কমান্ডার ছিলেন।

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন প্রতিনিধিদলকে স্বাগত জানান। অন্যতম বৃহৎ শান্তিরক্ষী প্রেরণকারী দেশ হিসেবে তিনি বাংলাদেশের ব্যাপক অবদানের কথা তুলে ধরেন। এ সময় তিনি বাংলাদেশের নারী শান্তিরক্ষীদের সংখ্যা অব্যাহতভাবে বৃদ্ধিসহ আধুনিক সরঞ্জাম সরবরাহ ও ব্যাপকভিত্তিক প্রশিক্ষণ প্রদানের কথা উল্লেখ করেন।

রাষ্ট্রদূত মাসুদ জাতিসংঘের শান্তি ও নিরাপত্তা রক্ষা, টেকসই শান্তি ও পিসবিল্ডিং কার্যক্রমে বাংলাদেশের নিবিড় অংশগ্রহণ বিশেষ করে পিসকিপিং মিনিস্ট্রিয়াল, শান্তিরক্ষা কার্যক্রমের বিশেষ কমিটি (সি-৩৪); নারী, শান্তি ও নিরাপত্তা বিষয়ক জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২০০০ সালে গৃহীত রেজল্যুশন ১৩২৫, রেসপনসিবিলিটি টু প্রটেক্ট (আর২পি) এজেন্ডাসহ জাতিসংঘ মহাসচিবের অ্যাকশন ফর পিসকিপিং (এ৪পি) ইনিশিয়েটিভে বাংলাদেশের তাৎপর্যপূর্ণ ও ফলপ্রসূ অবদানের কথা তুলে ধরেন। শান্তিরক্ষা কার্যক্রমে যৌন নির্যাতন রোধে বাংলাদেশের ‘জিরো টলারেন্স’ নীতির পুনরুল্লেখ করেন রাষ্ট্রদূত মাসুদ। এ ছাড়া রোহিঙ্গা ইস্যুসহ জলবায়ু পরিবর্তন ও বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধিজনিত চ্যালেঞ্জ বাংলাদেশ মোকাবেলা করছে বলেও উল্লেখ করেন বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি।

বাংলাদেশ স্থায়ী মিশনের প্রতিরক্ষা উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল খান ফিরোজ আহমেদ বলেন, জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশ সামনের সারির একটি দেশ। এ পর্যন্ত বাংলাদেশের এক লাখ ৬৩ হাজার ১৮১ জন শান্তিরক্ষী জাতিসংঘের ৫৪টি শান্তিরক্ষা মিশনে অংশ নিয়েছেন, যার মধ্যে রয়েছেন এক হাজার ৬১৬ জন নারী সদস্য। আর বর্তমানে ১০টি মিশনে নিয়োজিত রয়েছেন ছয় হাজার ৫০০ জন বাংলাদেশি শান্তিরক্ষী। দায়িত্ব পালনরত অবস্থায় এ পর্যন্ত শহীদ হয়েছেন ১৪৬ জন আর আহত হয়েছেন ২২৭ জন।’ এ ছাড়া বিগত ৩০ বছরে জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশের সফল অগ্রযাত্রার বিভিন্ন দিক তুলে ধরেন তিনি।

প্রতিনিধিদলকে বাংলাদেশের উন্নয়ন পরিক্রমা ও শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশের অংশগ্রহণ শীর্ষক দুটি ভিডিও প্রদর্শন করা হয়। অনুষ্ঠানে জাতিসংঘে বাংলাদেশ মিশনের কর্মকর্তাসহ জাতিসংঘ সদর দপ্তরে কর্মরত বাংলাদেশ সামরিক বাহিনীর কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সূত্র : ইউএনবি।

শেয়ার করুন: