বিএনপি ছাড়তে চান শাহজাহান ওমর!

দল থেকে পদত্যাগের চিন্তা করছেন বিএনপির ভাইস চেয়ারম্যান ব্যারিস্টার শাহজাহান ওমর। বুধবার সন্ধ্যায় জাগো নিউজের কাছে এমন চিন্তার কথা জানান তিনি।

এর আগে দুপুরে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী দলটির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম ‘জাতীয় স্থায়ী কমিটি’র নতুন দুই সদস্য হিসেবে বেগম সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকুর নাম ঘোষণা করেন।

স্থায়ী কমিটিতে যুক্ত হওয়া নতুন ওই দুই সদস্যের বিষয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে শাহজাহান ওমর বলেন, ‘আমার দ্বারা হয়তো এ দল করা সম্ভব হবে না।’

বিএনপি নেতৃত্বাধীন চারদলীয় জোট সরকারের আমলে আইন প্রতিমন্ত্রীর দায়িত্বে ছিলেন ব্যারিস্টার শাহজাহান ওমর। বিএনপির ষষ্ঠ জাতীয় কাউন্সিলে উপদেষ্টা পরিষদের সদস্য থেকে ভাইস চেয়ারম্যান করা হয় তাকে।

ওই কাউন্সিলে স্থায়ী কমিটির সদস্যের মধ্যে দুটি পদ শূন্য ছিল। পরবর্তীতে স্থায়ী কমিটির তিন সদস্য মারা যাওয়ায় পাঁচটি পদ শূন্য হয়। শূন্য ওই পদগুলো পূরণে যাদের নাম আলোচিত হচ্ছিল তাদের মধ্যে অন্যতম ছিলেন ব্যারিস্টার শাহজাহান ওমর। কিন্তু সেখানে তাকে অন্তর্ভুক্ত করা হয়নি।

তৎকালীন পাকিস্তান সেনাবাহিনীর এ কর্মকর্তা মহান মুক্তিযুদ্ধে অসীম সাহসিকতার জন্য বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ‘বীর উত্তম’ খেতাবে ভূষিত হন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রচারে বাধা এবং ভোট কারচুপির সব আলামত দেখা সত্ত্বেও বিএনপি নির্বাচন বয়কট না করায় কেন্দ্রীয় নেতাদের সমালোচনা করেন ব্যারিস্টার শাহজাহান ওমর।