নিশ্চুপ ভোটার, বিএনপির পাশে নেই জামায়াত

বগুড়া-৬ আসনের উপনির্বাচনে প্রচার প্রচারণা জমে উঠেছে। পোস্টার, ব্যানার ফেস্টুন আর মাইকিংয়ের মাধ্যমে প্রার্থীরা নিজেদের পক্ষে ভোট প্রার্থনা করছেন। চলছে পথ সভা ও গণসংযোগ। কিন্তু এতো প্রচারের পরেও সাধারণ জনগণের মাঝে নির্বাচনী আমেজ লক্ষ্য করা যাচ্ছে না। নির্বাচনে ভোট দেয়ার নেই তেমন কোন উৎসাহ।

এদিকে এই আসনে মহাজোটের অন্যতম শরীক জাপাকে পাশে পাচ্ছেনা আওয়ামী লীগ। এখানে জাপার একক প্রার্থী হিসেবে নির্বাচন করছেন নুরুল ইসলাম ওমর। আর আওয়ামী লীগের প্রার্থী হয়ে নির্বাচনে প্রতিদ্বন্দিতা করছেন এসএমটি জামান নিকেতা।

নির্বাচনকে ঘিরে সম্পর্কে ভাটা পরেছে ২০ দলীয় জোটের মাঝেও। জোটের অন্যতম প্রধান শরীক জামায়াত এই আসনে বিএনপির পাশে থাকবে না বলে একটি নির্ভর যোগ্য সূত্রে জানা গেছে। শোনা যাচ্ছে, ২৪ জুনের উপনির্বাচনে জামায়াত ভোট দেবে না এবং বিএনপির পক্ষে মাঠেও নামবে না।

জামায়াতের একটি দায়িত্বশীল সূত্র জানিয়েছেন, কেন্দ্রীয় সিদ্ধান্ত অনুযায়ী এ সরকারের অধীনে তারা কোনও নির্বাচনে অংশ নেবে না। এছাড়া নির্বাচনের ব্যাপারে কেন্দ্রীয় বিএনপি তাদের সঙ্গে কোনও আলোচনা করেনি। তাই তারা উপনির্বাচনে বিএনপি প্রার্থীকে সমর্থন, ভোটদান বা প্রচারে অংশ নেবেন না। তবে বিএনপি নেতাদের আশা, শিগগিরই জামায়াত তাদের পক্ষে কাজ করবে।

আওয়ামী লীগের প্রার্থী এসএমটি জামান নিকেতা,বিএনপির গোলাম মোহাম্মদ সিরাজ ও জাতীয় পার্টির নুরুল ইসলাম ওমরসহ সাত প্রার্থীই প্রতীক বরাদ্দের পর থেকেই প্রচার চালিয়ে যাচ্ছেন। দিচ্ছেন নানা প্রতিশ্রুতিও।

নির্বাচন নিয়ে কথা হয় আওয়ামী লীগ প্রার্থী নিকেতার সাথে তিনি জানান, জননেত্রী শেখ হাসিনার হাত শক্তিশালী করতে এবং তার দেয়া বিভিন্ন উন্নয়ন মূলক কাজের প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে জনগণ আমাকে নির্বাচিত করবে। সেই সাথে আমাকে বগুড়াবাসির সেবা করার সুযোগ দিবে।

এদিকে এ জেলায় বিএনপির একটি অংশ নিজেদের মধ্য অন্তর্কন্দলের কারণে দলটির প্রার্থী গোলাম মোহাম্মদ সিরাজের পক্ষে মাঠে নামেনি। এমনকি সোমবার (১৭ জুন) দুপুরে বিএনপির একগ্রুপের নেতাদের স্বতন্ত্র প্রার্থীর পক্ষে ভোট চাইতে দেখে সিরাজ পন্থীদের সাথে সংঘর্ষের ঘটনাও ঘটেছে।

তবে এতো কিছুর পরেও নিজেদের অবস্থান শক্তিশালী দাবি করে বিএনপি প্রার্থী জিএম সিরাজ বলেন, বগুড়া বিএনপির ঘাটি। শহীদ জিয়ার বগুড়ায় নৌকার কোন ঠাই নাই। জনগণ বরাবরের মতো এবারও ধানের শীষে ভোট দিয়ে সেটাই প্রমান করবে।

বগুড়া জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার মাহবুব আলম শাহ্ জানান, ২৪ জুন বগুড়া-৬ আসনে ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ করা হবে। এতে মোট তিন লাখ ৮৭ হাজার ৪৫৮টি ভোট রয়েছে।

উল্লেখ্য গত ৩০ ডিসেম্বরের জাতীয় সংসদ নির্বাচনের আগে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মনোনয়ন বাতিল হওয়ায় দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর প্রতিদ্বন্দ্বিতা করে জয়ী হন এ আসনে। তবে তিনি শপথ না নেওয়ায় আসনটি শূন্য ঘোষণা করা হয়।

শেয়ার করুন: