প্রধানমন্ত্রী

সম্পূরক বাজেটের সমাপনী বক্তব্যও রাখলেন প্রধানমন্ত্রী

অর্থমন্ত্রী অসুস্থ থাকায় প্রস্তাবিত বাজেট উত্থাপনের মতো সম্পূরক বাজেট বক্তব্যও রাখলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সাধারণভাবে বিদায়ী অর্থবছর ২০১৮-১৯ এর সম্পূরক বাজেটের ওপর সাধারণত অর্থমন্ত্রী সমাপনী বক্তব্য দিয়ে থাকেন। কিন্তু এবার তিনি অসুস্থ থাকায় প্রস্তাবিত বাজেট উত্থাপনের মতো সম্পূরক বাজেট বক্তব্যও রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সংসদীয় ইতিহাসে এমনটি আগে হয়নি।

সোমবার (১৭ জুন) সম্পূরক বাজেট পাসের আগে সম্পূরক বাজেটের সমাপনী বক্তৃতা দেন সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিকাল ৩টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে দিনের কার্যসূচি শুরু হয়। শুরুতেই সম্পূরক বাজেটের ওপর সমাপনী বক্তব্য দেয়ার জন্য প্রধানমন্ত্রীকে অনুরোধ জানান স্পিকার।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের অর্থমন্ত্রী অসুস্থ। তাই আমাকে সম্পূরক বাজেটের ওপর আলোচনার সুযোগ করে দেয়ায় স্পিকারকে ধন্যবাদ। এ সম্পূরক বাজেটের আকার ১৫ হাজার ১৬৬ কোটি ১৮ লাখ ৫৪ হাজার কোটি টাকা।

যেহেতু সম্পূরক বাজেটের ওপর সমাপনী বক্তৃতা করছেন সংসদ নেতা, তাই ধারণা করা হচ্ছে সম্পূরক বাজেট পাসের প্রস্তাবও করবেন প্রধানমন্ত্রী। যা সংসদের ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবে। যা আগে কখনোই ঘটেনি।

২০১৯ সালের ৩০ জুন পর্যন্ত অর্থবছরের কার্যাদি নির্বাহের জন্য সংযুক্ত তহবিল থেকে মঞ্জুর করা বরাদ্দের চেয়ে বেশি টাকা দেয়া এবং নির্দিষ্ট করার জন্য এই বিল পাস করা হয়।

বিদায়ী অর্থবছরের মূল বাজেটের আকার ছিল ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা। অর্থবছরের শেষে এসে দেখা যাচ্ছে, খরচ হয়েছে ৪ লাখ ৪২ হাজার ৫৪১ কোটি টাকা। এটিই হচ্ছে সম্পূরক বাজেট। এই বাজেট সোমবার (১৭ জুন) সংসদে কণ্ঠ ভোটে পাস হবে।

রোববার (১৬ জুন) সম্পূরক বাজেটের ওপর সাধারণ আলোচনায় সাবেক কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেছিলেন, ‘২০১৮-১৯ অর্থবছরে বরাদ্দকৃত অর্থের চেয়ে বেশি খরচ করেছে ৩৭টি মন্ত্রণালয় ও বিভাগ। আর ২৫টি মন্ত্রণালয় ও বিভাগ তাদের বরাদ্দকৃত অর্থ খরচ করতে পারেনি।’

শেয়ার করুন: