অর্থমন্ত্রীর জন্য দোয়া চাইলেন প্রধানমন্ত্রী

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল যেন দ্রুত সুস্থ হয়ে ওঠেন সে জন্য সবার কাছে দোয়া চাইলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ শুক্রবার (১৪ জুন) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাজেটোত্তর সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন শেষে অর্থমন্ত্রীর জন্য দোয়া চান প্রধানমন্ত্রী।

এর আগে গতকাল বৃহস্পতিবার (১৩ জুন) অসুস্থ থাকার কারণে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল তার অর্থমন্ত্রী হিসেবে প্রথম বাজেট ২০১৯-২০ অর্থবছরের বাজেট পুরোপুরি উপস্থাপন করতে পারেননি। পরে প্রধানমন্ত্রী বাজেট বক্তৃতার বাকি অংশ পাঠ করেন।

অসুস্থ থাকায় আজ শুক্রবার বাজেটপরবর্তী সংবাদ সম্মেলনও করতে পারেননি অর্থমন্ত্রী। তার পরিবর্তে প্রধানমন্ত্রী সংবাদ সম্মেলনে বাজেটের সারসংক্ষেপ তুলে ধরেন।

শেখ হাসিনা বলেন, ‘বাজেটের সংক্ষিপ্তসার আপনাদের সামনে উপস্থাপন করলাম। আমি জানি, এটা একটু ব্যতিক্রমী। প্রধানমন্ত্রী কখনও প্রশ্নের উত্তর দেয় না। অর্থমন্ত্রী অসুস্থ থাকার কারণে…। এটা তার জন্যও একটু কষ্টকর। কারণ এটা তার প্রথম অর্থমন্ত্রী হিসেবে বাজেট দেবেন, অনেক আকাঙ্ক্ষা ছিল, কিন্তু সেটা পারেননি। আমি চাই, আপনারা সকলেই দোয়া করেন, উনি যাতে দ্রুত সুস্থ হয়ে ওঠে।’

প্রধানমন্ত্রী আরও বলেন, ‘আর আমাদের সাবেক অর্থমন্ত্রী আমাদের সাথে আছেন, শক্তি সাথে আছে। এ জন্য আমি আগে থেকে উনাকে কাছে রেখে দিয়েছি।’

আজ (শুক্রবার) বিকেল ৩টায় ২০১৯-২০ অর্থবছরের বাজেটপরবর্তী সংবাদ সম্মেলন শুরু হয়। পূর্বঘোষণা অনুযায়ী, এ সংবাদ সম্মেলনে অংশ নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

এর আগে বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করা হয়। এটি দেশের ৪৮তম এবং বর্তমান সরকারের তৃতীয় মেয়াদের প্রথম বাজেট। ‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ : সময় এখন আমাদের, সময় এখন বাংলাদেশের’ শিরোনামে প্রস্তাবিত বাজেটের আকার ধরা হয় পাঁচ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা। দেশের ইতিহাসে সবচেয়ে বড় বাজেট এটি।

গতকাল বেলা ৩টায় জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বাজেট অধিবেশন শুরু হয়। শুরুতে বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। নতুন অর্থমন্ত্রী হিসেবে এটি তার প্রথম বাজেট।

দাঁড়িয়ে বাজেট বক্তৃতা শুরু করলেও পরে স্পিকারের অনুমতি নিয়ে অর্থমন্ত্রী নিজ আসনে বসে বাজেট উপস্থাপন করেন। কিন্তু বিকেল ৪টার পর অসুস্থ অর্থমন্ত্রীর পক্ষে প্রস্তাবিত বাজেট উপস্থাপন সম্ভব না হওয়ায় স্পিকারের অনুমতি নিয়ে বাকি অংশ সংসদে উপস্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শেয়ার করুন: