‘ভারতের কাছে ‘ভিক্ষা’ চাইবে না পাকিস্তান’

বিশ্বকাপের হাইভোল্টেজ ম্যাচে রোববার ভারতের বিপক্ষে মাঠের লড়াইয়ে নামবে পাকিস্তান। এর আগে বিস্ফোরক মন্তব্য করলেন পাক ক্রিকেট বোর্ডের (পিসিবি) প্রধান এহসান মানি। তিনি বলেছেন, ভারতের সঙ্গে খেলতে তাদের কাছে ‘ভিক্ষা’ চাইবে না পাকিস্তান। যদিও দিল্লিতে সবশেষ সভায় দুই চিরপ্রতিদ্বন্দ্বী দলের দ্বিপক্ষীয় সিরিজ আয়োজনে জোর দিয়েছেন তিনি।

বৃহস্পতিবার পাকিস্তানের গাদ্দাফি স্টেডিয়ামে সংবাদ সম্মেলনে মানি বলেন, আমাদের সঙ্গে খেলার জন্য আমরা ভারত বা অন্য কোনো দলের কাছে ‘ভিক্ষা’ চাইব না। সম্মানের সহিত ভারতের সঙ্গে দ্বিপক্ষীয় সিরিজ খেলার প্রস্তাব দিয়েছি।

চুক্তি থাকলেও ২০১৩ সালের পর পাকিস্তানের সঙ্গে কোনো দ্বিপক্ষীয় সিরিজ খেলেনি ভারত। এ জন্য অবশ্য দায়ী দুই দেশের রাজনৈতিক বৈরিতা ও সীমান্তে উত্তেজনা। তবে এশিয়া কাপ ও বৈশ্বিক টুর্নামেন্টে একাধিকবার মুখোমুখি হয়েছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী।

স্বভাবতই পাক-ভারত লড়াই দেখতে মুখিয়ে বিশ্বের কোটি ক্রিকেটপ্রেমী। এ ছাড়া আর্থিক লোকসানও হয়। সার্বিক বিবেচনায় সিরিজ খেলতে দীর্ঘদিন ধরে ভারতকে প্রস্তাব দিয়ে আসছে পাকিস্তান। হাজারও অনুনয়-বিনয়ের পর কাজ না হওয়ায় টিম ইন্ডিয়াকে আর অনুরোধ করবে না পিসিবি বলে সাফ জানিয়ে দিয়েছেন মানি।

একই সঙ্গে তিনি জানান, ২০২১ সালে পাকিস্তানে সফরে আসবে শ্রীলংকা। এখানে আমাদের সঙ্গে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের দুটি টেস্ট খেলবেন লংকানরা। এর পর আমরা অস্ট্রেলিয়ায় সফর করব একটি করে দিবারাত্রি ও দিনের টেস্ট খেলতে।

পিসিবিপ্রধান বলেন, দেশে ফের আন্তর্জাতিক ক্রিকেট দেখতে চাই আমরা। এর আগে আমাদের নিরাপত্তার দিকে জোর দিতে হবে। এখন পুরনো দিনের মতো কঠোর নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

উল্লেখ্য, ২০০৯ সালে লাহোরে টিম শ্রীলংকার ওপর সন্ত্রাসী হামলার পর পাকিস্তান থেকে আন্তর্জাতিক ক্রিকেট নির্বাসিত। নিরাপত্তা অজুহাতে সন্ত্রাস কবলিত দেশটি সফরে যায় না টেস্ট খেলুড়ে দলগুলো। তবে বসে নেই পাক বোর্ড। নিজেদের ডেরায় মূলধারার ক্রিকেট ফেরাতে মরিয়া তারা। নানা উদ্যোগ গ্রহণ ও প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে কর্তৃপক্ষ।

শেয়ার করুন: