বাজেটে ইসির জন্য ১৯২০ কোটি টাকা

নতুন বাজেটে নির্বাচন কমিশন সচিবালয়ের জন্য এক হাজার ৯২০ কোটি ৭০ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব রাখা হয়েছে। এরমধ্যে সাংবিধানিক সংস্থাটির জন্য পরিচালন খাতে ৭৭৯ কোটি ৪৭ লাখ টাকা ও উন্নয়ন খাতে ১১৪১ কোটি ২৩ লাখ টাকা বরাদ্দ রয়েছে।

বৃহস্পতিবার জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০১৯-২০ অর্থবছরে পাঁচ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট উপস্থাপন করেন। স্পিকার শিরীন শারমিন চৌধুরী বাজেট অধিবেশনের সভাপতিত্ব করেন।

২০১৯-২০২০ অর্থবছরের বাজেটে ইসির অন্তত ১১টি খাতে কর্মসূচি বাস্তবায়নের কথা বলা হয়েছে।

এর মধ্যে রয়েছে ছবিসহ ভোটার তালিকা, সংসদের উপনির্বাচন, স্থানীয় সরকারের সাধারণ ও উপনির্বাচন, স্মার্ট কার্ড প্রদান, দুই বছর মেয়াদি পেপার লেমিনেটেড পরিচয়পত্র, ইভিএম প্রকল্পের আওতায় ৮২০০০ ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ও সংশ্লিষ্ট যন্ত্রপাতি ক্রয়, দেশি-বিদেশি প্রশিক্ষণ, প্রবাসী বাংলাদেশি নাগরিকদের প্রবাসেই নিবন্ধন ও পরিচয়পত্র প্রদান, শূন্য থেকে ১৮ বছর বয়সী নাগরিকদের নিবন্ধন ও এনআইডি প্রদান, এনআইডি তথ্য যাচাই এবং ইসির উন্নয়ন ও নির্বাচনী ব্যবস্থাপনার উন্নয়ন।

একাদশ সংসদ নির্বাচন থাকায় গত অর্থবছরে পরিচালন ও উন্নয়ন খাতে ইসির সংশোধিত বাজেট ছিল ৪৩৪৩ কোটি ১২ লাখ ২৩ হাজার টাকা । ২০১৮-২০১৯ অর্থবছরে ইসির বাজেট বরাদ্দ কম থাকলেও ইভিএম কেনা ও ভোটের পরে সংশোধিত বাজেটের পরিধি বেড়ে যায়।

২০১৭-১৮ অর্থবছরের সংশোধিত বাজেটে ইসির জন্যে ৯৫৩ কোটি ২৭ লাখ ৬৭ হাজার টাকা এবং ২০১৬-১৭ অর্থবছরে ৮০১ কোটি ৫৩ লাখ ৯৭ হাজার টাকা বরাদ্দ ছিল।

এদিকে দেশের সংসদীয় ইতিহাসে একটি অনন্য নজির স্থাপিত হয়েছে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের অসুস্থতার কারণে জাতীয় সংসদে তার পক্ষে বাজেটের বড় অংশই উত্থাপন করেন স্বয়ং প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা।

সংসদীয় ইতিহাসে প্রধানমন্ত্রীর বাজেট উপস্থাপনের ঘটনা এই প্রথম। বৃহস্পতিবার বিকাল ৪টা ১০ মিনিট থেকে ৪টা ৪০ মিনিট পর্যন্ত ৩০ মিনিটব্যাপী অবশিষ্ট বাজেট বক্তব্য শেষ করলে সরকার ও বিরোধী দলের সংসদ সদস্যরা দীর্ঘক্ষণ টেবিল চাপড়ে প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানান।

তবে হাসপাতাল থেকে সরাসরি সংসদে এসে প্রচণ্ড অসুস্থ অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রথম এক ঘণ্টা নিজেই বাজেট উপস্থাপন করেন।

হলুদ শাড়ি পরা স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশন শুরু হয়। বাজেট পেশ উপলক্ষে অধিবেশন কক্ষ ছিলো কানায় কানায় পূর্ণ।

সংসদ গ্যালারি থেকে ভিআইপি লাউঞ্জ সর্বত্রই ছিল উপচে পড়া ভিড়। বেলা ৩টা ২৫ মিনিটে সম্পূর্ণ ডিজিটাল পদ্ধতিতে নিজের জীবনের প্রথম বাজেট প্রস্তাবনা পড়া শুরু করেন অর্থমন্ত্রী মুস্তফা কামাল।

‘সমৃদ্ধির সোপানে বাংলাদেশ, সময় এখন আমাদের’ এই শিরোনামে পাঁচ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট প্রস্তাব উত্থাপন শুরু করেন তিনি।

প্রচণ্ড অসুস্থতার কারণে বাজেট বক্তব্য উপস্থাপন ঠিককমতো করতে পারছিলেন না অর্থমন্ত্রী। পাশ থেকে প্রধানমন্ত্রী, সংসদ উপনেতা, সাবেক কৃষিমন্ত্রী তাকে বারবার সহযোগিতা করছিলেন। কিন্তু বিকাল চারটার দিকে একটু বেশিই অসুস্থতা অনুভব করেন অর্থমন্ত্রী।

তিনি ওষুধ গ্রহণের জন্য স্পিকারের কাছে ৫/৭ মিনিটের সময় প্রার্থনা করেন। ওই সময়ে উপস্থিত কয়েকজন চিকিৎসক এমপি এসে তার শারীরিক অবস্থা পরীক্ষা করেন।

পরে চোখে ওষুধ দেয়ার পরও শারীরিক অবস্থার উন্নতি না হওয়ায় ৫-৭ মিনিট পরে অর্থমন্ত্রী নিজেই বাকি বাজেট বক্তব্য উপস্থাপনের জন্য শেখ হাসিনাকে অনুরোধ জানান।

এতে অধিবেশনের চিত্রই পাল্টে যায়। সরকার ও বিরোধীদলের সংসদ সদস্যরা টেবিল চাপড়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বাকি বাজেট উপস্থাপনের প্রস্তাবকে পূর্ণ সমর্থন জানান।

শেয়ার করুন: