অবশেষে পদত্যাগ করলেন থেরেসা মে

পূর্ব ঘোষণা অনুযায়ী আনুষ্ঠানিকভাবে কনজারভেটিভ পার্টির প্রধানের পদ থেকে সরে দাঁড়ালেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। তবে তার উত্তরসূরী নির্বাচিত হওয়ার আগ পর্যন্ত তিনি প্রধানমন্ত্রী থাকছেন। শুক্রবার (৭ জুন) সকালে এক বিবৃতিতে দলীয় প্রধানের পদ থেকে পদত্যাগ করেন থেরেসা মে।

নতুন দলীয় প্রধান নির্বাচিত না হওয়া পর্যন্ত থেরেসা মে'ই অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন। একই সঙ্গে দায়িত্ব পালন করবেন অন্তর্বর্তীকালীন দলীয় প্রধান হিসেবেও।

এদিকে কনজারভেটিভ পার্টির ১১ জন নেতা দলীয় প্রধান ও ব্রিটিশ প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে লড়াই করছেন। আগামী ১০ জুন ব্রিটিশ সময় সকাল ১০টা থেকে মনোনয়নপত্র দেয়া শুরু হবে। ওইদিনই বিকেল ৫টা পর্যন্ত মনোনয়নপত্র দেয়া শেষ হবে। এরপর ১৩ থেকে ২০ জুন কয়েকটি ধাপে নির্বাচন প্রক্রিয়া শেষ হওয়ার পর, আগামী ২২ জুলাই, কনজারভেটিভ পার্টির নতুন প্রধানের নাম ঘোষণা করা হবে।

এর আগে গত ২৪ মে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন থেরেসা মে। ওই সময় কান্নারত অবস্থায় নিজের পদত্যাগের ঘোষণা দিয়ে তিনি বলেন, ব্রেক্সিট বাস্তবায়ন করে যেতে না পারার কারণে তিনি গভীরভাবে অনুতপ্ত।

শেয়ার করুন: