শ্রীলংকার বিপক্ষে পাকিস্তানকে নির্মম হওয়ার আহ্বান

পরাজয় দিয়ে টুর্নামেন্ট শুরুর পর দ্বিতীয় ম্যাচেই জয়ের দেখা পেয়েছে পাকিস্তান। শুক্রবার ডার্ক হর্স শ্রীলংকার মুখোমুখি হবে আনপ্রেডিক্টেবল দলটি। আসরে উভয় দলেরই এটি তৃতীয় ম্যাচ।

স্বাগতিক ও হট ফেভারিট ইংল্যান্ডকে হারানোর পর শ্রীলংকার বিপক্ষে নিষ্ঠুর হতে নিজ দলের প্রতি আহ্বান জানিয়েছেন পাকিস্তান কোচ মিকি আর্থার।

নটিংহ্যামের ট্রেন্ট ব্রিজে নিজেদের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে যাচ্ছেতাইভাবে পরাজিত হয় পাকিস্তান। এর মাত্র তিন দিন পর একই ভেন্যুতে ফেভারিট ইংল্যান্ডকে ১৪ রানে হারায় উপমহাদেশের দলটি। এ দিয়ে টানা ১১ ওয়ানডে ম্যাচে পরাজয়ের বৃত্ত থেকে বেরিয়ে আসেন সরফরাজরা।

টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচে গো হারের পর এভাবে ঘুড়ে দাঁড়ানোয় দলের প্রশংসা করেন আর্থার। বার্তা সংস্থা এএফপিকে তিনি বলেন, এমন বিশ্বাস ও তীব্রতা নিয়ে দলকে খেলতে দেখাটা সত্যিই আনন্দের। আমরা ছেলেদের আগে থেকেই তা বলে আসছি।

আর্থার বলেন, আমাদের তিন বিভাগ একত্রে জ্বলে উঠলে আমরা যে কোনো দলকে হারাতে পারি। এখন আমাদের ধারাবাহিক ও নির্মম হতে হবে।

ইংল্যান্ডের শক্তিশালী বোলিং আক্রমণের বিপক্ষে অভিজ্ঞ মোহাম্মদ হাফিজ, বাবর আজম ও সরফরাজ আহমেদের হাফসেঞ্চুরিতে ৮ উইকেটে ৩৪৮ রানের পাহাড় গড়ে পাকিস্তান। জবাবে পেসার ওয়াহাব রিয়াজ ও মোহাম্মদ আমির এবং লেগ স্পিনার শাদাব খানের বোলিং নৈপুণ্যে ইংলিশদের ৫০ ওভারে ৩৩৪/৯ আটকে দেয় সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা।

আর্থার বলেন, বাজেভাবে শুরু করার পর ভালো ব্যাটিং করার জন্য ব্যাটসম্যানদের ক্ষুধা ও একাগ্রতা এবং বোলারদের কঠিন লড়াই আপনারা দেখেছেন। সুতরাং সামনের ম্য্যাচগুলোতেও ভালো করতে এটার পুনরাবৃত্তি ঘটাতে হবে।

১৯৭৫ সালে যাত্রা করে বিশ্বকাপ। এখন পর্যন্ত বৈশ্বিক টুর্নামেন্টে সাতবার মুখোমুখি হয়েছে শ্রীলংকা-পাকিস্তান। সব ক’টিতেই জয়ী হয়েছে তারকাচিহ্নিত নীল জার্সিধারীরা।

গেল শনিবার কার্ডিফে নিউজিল্যান্ডের বিপক্ষে ১০ উইকেটে পরাজিত হয় শ্রীলংকা। সেই ম্যাচে পেস বোলিংয়ের বিরুদ্ধে লংকান ব্যাটসম্যানদের দুর্বলতা ছিল চোখে পড়ার মতো। তাই এ ম্যাচে ফাস্ট বোলার মোহাম্মদ হাসনাইনকে দলে রাখার চিন্তা করছে পাকিস্তান।

বৃষ্টিবিঘ্নিত পরের ম্যাচে আফগানিস্তানকে পরাজিত করেছে শ্রীলংকা। টুর্নামেন্টে যা লংকানদের শ্বাস নেয়ার রসদ জুগিয়েছে। তবে তাদের ভাবনার বিষয় হচ্ছে মিডলঅর্ডারের ব্যাটিং। নিউজিল্যান্ডের বিপক্ষে ১৪ রানে ৫ ও আফগানিস্তানের বিরুদ্ধে ৩৬ রানে ৭ উইকেট হারায় ‘৯৬ বিশ্বচ্যাম্পিয়নরা।

শ্রীলংকা কোচ চন্ডিকা হাথুরুসিংহে জানিয়েছেন, দলের ব্যাটসম্যানদের ভালো করার তাগিদ দিয়েছেন তিনি। হাথুরুসিংহে বলেন, আমি তাদের কটু কথা বলিনি। ওদের সত্যি কথাটা বলেছি, এটাই যথেষ্ট।

আফগানিস্তানের বিপক্ষে ৭৮ রান করা কুশল পেরেরার প্রশংসা করে হাথুরু বলেন, আমি বলেছি কি করতে হবে। তারা সেটা করেছে এবং ভালো করেছে। কুশল একজন অবিশ্বাস্য খেলোয়াড়। যেভাবে খুশি ব্যাটিং করার স্বাধীনতা আমরা তাকে দিয়েছি। আমরা জানি, অধিকাংশ সময়ই সে একজন ম্যাচ উইনার খেলোয়াড়।

তথ্যসূত্র: বাসস

শেয়ার করুন: