মুশফিকের হয়ে ব্যাট ধরলেন মাশরাফি

স্নায়ক্ষয়ী ম্যাচে সবসময় পার্থক্য গড়ে দেয় 'ক্লোজ কল'। হাফ চান্সকে যে দল ফুল চান্সে পরিণত করতে পারে তারাই জেতে। ব্যর্থ হলে দেখে মুদ্রার উল্টো পিঠ। হারের গ্লানি নিয়ে মাঠ ছাড়তে হয়। বাংলাদেশ-নিউজিল্যান্ড ম্যাচে ঘটেছে সেটিই।

নিউজিল্যান্ড ব্যাটিং ইনিংসের ১২তম ওভারের দ্বিতীয় বলের দৃশ্য। সদ্যই উইকেটে আসা রস টেইলরের ডাকে সাড়া দিয়ে বিপদে পড়েন কেন উইলিয়ামসন। মিড অফ থেকে তামিম ইকবালের অসাধারণ থ্রো ধরে উইকেট ভেঙে দেন মুশফিকুর রহিম। সেসময় পপিং ক্রিজের অনেক বাইরে ছিলেন কিউই অধিনায়ক।

আপাতত দৃষ্টিতে উইলিয়ামসন আউট। কিন্তু না! ইতিমধ্যে শিশুসুলভ ভুল করে বসেন মুশি। উইকেট ভাঙার আগেই কনুই দিয়ে বেলস ফেলে দেন তিনি। অথচ তামিমের থ্রোটি ছিল উইকেট বরাবর। সেটি ছেড়ে দিলেও সরাসরি স্ট্যাম্পে লাগত।

শেষ পর্যন্ত এর খেসারত গুনতে হয় বাংলাদেশকে।মেহেদী মিরাজের বলে মোসাদ্দেক হোসেনের তালুবন্দি হয়ে ফেরার আগে ৪০ রানের দায়িত্বশীল ইনিংস খেলেন উইলিয়ামসন। এতে চাপ কাটিয়ে উঠে জয়ের ভিত পেয়ে যায় নিউজিল্যান্ড। শেষ অবধি নখ কামড়ানো শ্বাসরুদ্ধকর ম্যাচে ২ উইকেটের রোসাঞ্চকর জয় পায় কিউইরা।

অবশ্য ভুলটি মুশফিকের ইচ্ছাকৃত নয়। বাড়তি সতর্কতা অবলম্বন করতে গিয়ে স্ট্যাম্পের সামনে এসে বল ধরে উইকেট ভাঙতে যান তিনি। ঠিক তখনই তার কনুইতে লেগে আগেই বেলস পড়ে যায়। ফলে থার্ড আম্পায়ার উইলিয়ামসনকে নটআউটের সিদ্ধান্ত দেন।

স্বাভাবিকভাবেই সবার কণ্ঠে একই আক্ষেপ ঝরছে। ইশ্! মুশফিক যদি সেই ভুলটি না করতেন। ম্যাচ শেষে অবধারিতভাবে মাশরাফি বিন মুর্তজাকেও এ ব্যাপারে প্রশ্ন ছুড়ে দেয়া হয়। অবশ্য সতীর্থের পাশেই আছেন অধিনায়ক। উইকেকিপারের পক্ষেই ব্যাট ধরেছেন তিনি।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে মাশরাফি বলেন, মুশির পেছনে লাগার কোনো কারণ নেই। থ্রোটি সোজা ছিল। তবে একজন কিপারের পক্ষে তাৎক্ষণিক উপলব্ধি করা কঠিন, সেটি সোজা আসছে নাকি না। সে বলটি ধরতে চেয়েছিল। কিন্তু আগেই বেলস পড়ে যায়। পরে স্ট্যাম্প ভাঙে। এটি ব্যাডলাক (দুর্ভাগ্য)।

তিনি বলেন, আমি মনে করি, এরকম ভুল সচরাচর হয়। সুতরাং, আমার মনে হয় না তার পেছনে লাগার কোনো কারণ আছে। এটা খেলারই একটি অংশ। এরকম হবেই। কেউ ইচ্ছে করে ভুল করতে চায় না। স্বেচ্ছায় ভুল করে না।

ম্যাশ জানিয়েছেন, আমরা আশাহত নই। এখনো সাত ম্যাচ বাকি। আশা করি, শিগগির কামব্যাক করতে পারব।

বাংলাদেশের পরের ম্যাচ ইংল্যান্ডের বিপক্ষে। আগামী শনিবার কার্ডিফের সোফিয়া গার্ডেনে ইংলিশদের মুখোমুখি হবে টাইগাররা। স্বাগতিকদের হারিয়ে তারা এখন ফ্রন্টফুটে ফের আসতে পারেন কি না-তাই দেখার।

তথ্যসূত্র: ইএসপিএন ক্রিকইনফো

শেয়ার করুন: