সেই হুয়াওয়ের কাছেই ফিরছে গুগল

ট্রাম্প প্রশাসন চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়েকে ‘কালো তালিকাভুক্ত’ করায় বড় ধরনের ধাক্কা খায় প্রতিষ্ঠান। একে একে হুয়াওয়ের পাশ থেকে সরে যাওয়ার ঘোষণা দেয় কয়েকটি মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান। তবে যুক্তরাষ্ট্রের পক্ষ ওই নিষেধাজ্ঞা আদেশ তিন মাসের জন্য শিথিল করায় প্রায় সব কটি প্রতিষ্ঠান আবার হুয়াওয়ের পাশে ফেরার ঘোষণা দিয়েছে। এর মধ্যে সবচেয়ে বড় নামটি হল—গুগল।

এর আগে গুগল জানায়, নিষেধাজ্ঞার কারণে হুয়াওয়ে গুগলের নিরাপত্তাবিষয়ক আপডেট ও প্রযুক্তিগত সহায়তা আর পাবে না। তবে ‘ওপেন সোর্স প্ল্যাটফর্ম’-এ থাকা সফটওয়্যারগুলো শুধু সচল থাকবে হুয়াওয়ের স্মার্টফোনগুলোয়।

এতে করে নতুন হুয়াওয়ে স্মার্টফোনে গুগলের ইউটিউব, গুগল ম্যাপসের মতো অ্যাপগুলো না থাকার আশঙ্কা ছিল।

গত সপ্তাহে গুগল তাদের ‘অ্যান্ড্রয়েড কিউ বেটা সংস্করণের’ তালিকা থেকে হুয়াওয়ের ফ্ল্যাগশিপ পণ্য মেট ২০ প্রো সরিয়ে ফেলে।

তবে এখন নিষেধজ্ঞা শিথিল হওয়ায় গুগল আগের অবস্থান পরিবর্তন করছে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট অ্যান্ড্রয়েড পুলিশের এক প্রতিবেদনে জানানো হয়েছে, গুগল তাদের অ্যান্ড্রয়েড কিউ বেটা সংস্করণে মেট ২০ প্রো স্মার্টফোনটি আবার যুক্ত করেছে।

এর আগে ওয়াই-ফাই অ্যালায়েন্স, ব্লুটুথ এসআইজি ও এসডি অ্যাসোসিয়েশন নীরবেই হুয়াওয়ের পাশে এসে দাঁড়িয়েছে।

তারা হুয়াওয়ের সদস্যপদ নবায়ন করেছে। স্মার্টফোন ব্র্যান্ডের জন্য এ তিনটি নেটওয়ার্ককে গুরুত্বপূর্ণ মনে করা হয়। কারণ, তারা ওয়াই-ফাই, ব্লুটুথ ও মাইক্রোএসডি কার্ড ব্যবহারের বৈধতা দেয়।

এর ফলে হুয়াওয়ের জন্য নতুন ফোন বাজারে আনা সহজ হবে।

গুগল হুয়াওয়ের পাশ থেকে সরে যাওয়ায় ধারণা করা হচ্ছিল অ্যান্ড্রয়েড পাই হবে তাদের শেষ অ্যান্ড্রয়েড সংস্করণ। কিন্তু এ আশঙ্কা আর থাকছে না।

তবে হুয়াওয়ের পরবর্তী ফ্ল্যাগশিপ স্মার্টফোন মেট ৩০ প্রো অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমনির্ভর হবে কিনা তা স্পষ্ট নয়।
অ্যান্ড্রয়েডের নিষেধাজ্ঞা বিবেচনা করে হুয়াওয়ে কর্তৃপক্ষ তাদের বিকল্প পরিকল্পনার বিষয়টি সামনে এনেছে। তাদের ভবিষ্যৎ স্মার্টফোনে নিজস্ব অপারেটিং সিস্টেম ‘আরকে’ বা ‘হংমেং’ ব্যবহৃত হতে পারে।

হুয়াওয়ের নতুন ওএস অ্যান্ড্রয়েড অ্যাপ ও ওয়েব অ্যাপ সমর্থন করবে। হুয়াওয়ের ওএসে অ্যান্ড্রয়েড ওএস ৬০ শতাংশ দ্রুতগতিতে কাজ করবে।

প্রযুক্তিবিষয়ক কয়েকটি ওয়েবসাইটে বলা হচ্ছে, হুয়াওয়ের ফ্ল্যাগশিপ স্মার্টফোন মেট ৩০ ও মেট ৩০ প্রোতে নতুন অপারেটিং সিস্টেম থাকবে। এই ওএস কম্পিউটার, গাড়ি, টিভি ও পরিধানযোগ্যপ্রযুক্তি পণ্যে ব্যবহার করা যাবে।