এবার আসছে ঘূর্ণিঝড় মহাসেন

ফণীর রেশ কাটতে না কাটতেই এবার আসছে ঘূর্ণিঝড় মহাসেন। আগামী ৭২ ঘণ্টার মধ্যে উত্তর-পূর্ব ভারতে মহাসেন আছড়ে পড়বে বলে সতর্কতা জারি করা হয়েছে বলে জানিয়েছেন ভারতের আবহাওয়া অফিসের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে।

মহাসেনের প্রভাব পড়বে আসাম, মেঘালয়, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম ও ত্রিপুরায়। এর প্রভাবে বজ্রপাতসহ ঝড় ও প্রবল বৃষ্টি হতে পারে। এ সময় ঘণ্টায় ৭০ কিলোমিটার বেগে বাতাস বইবে বলে মনে করছেন আবহাওয়াবিদরা।

ভারতের আবহাওয়া অফিস বলছে, ঘূর্ণিঝড় মহাসেন বাংলাদেশের চট্টগ্রামের কাছে খেপুপাড়া এবং টেকনাফের মধ্যে দিয়ে মিয়ানমারে প্রবেশ করবে। আগামী তিন দিন উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলোতে এরই মধ্যে সতর্কতা জারি করা হয়েছে। সাধারণ মানুষ ও প্রশাসনকে প্রাকৃতিক দুর্যোগের জন্য তৈরি থাকতে বলেছেন নাগাল্যান্ডের হোম কমিশনার টেমজেন টয়।

প্রসঙ্গত, কয়েকদিন আগেই ভারতে ধ্বংসযজ্ঞ চালিয়ে গেল ভায়াবহ ঘূর্ণিঝড় ফণী। এর ফলে ভারতে নিহত হয় ৩৩ জন। এর প্রভাবে বাংলাদেশে নিহত হয় ১০ জন। বাংলাদেশেও এই ঝড়টি আঘাত হানে। তবে ভারতে যে শক্তি নিয়ে আঘাত করেছিল তার চেয়ে অনেক কম শক্তি নিয়ে আঘাত করায় বাংলাদেশের ক্ষয়ক্ষতি কম হয়।