একসঙ্গে বসে বিরিয়ানি খেয়েছেন ইমরান-রাহুল?

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে একই টেবিলে বসে খাচ্ছেন ভারতের বিরোধী দল কংগ্রেসের সভাপতি রাহুল গান্ধী। সামাজিক যোগাযোগ মাধ্যমে এমন একটি ছবি ছড়িয়ে পড়েছে। বলা হচ্ছে, তারা একসঙ্গে বসে বিরিয়ানি খেয়েছেন। এই ছবির ফলে ভারতে চলমান লোকসভা নির্বাচনের মধ্যেই নতুন বিতর্কের জন্ম হয়েছে।

চলতি বছরের ফেব্রুয়ারিতে ভারতীয় একটি আধাসামরিক বাহিনীর ওপর এক কাশ্মীরি যুবকের আত্মঘাতী হামলায় ৪০ জওয়ান নিহত হওয়ার পর দুই দেশের মধ্যে উত্তেজনা এখন চরমে।

এই ছবি থেকেই নতুন ছবিটি বানানো হয়েছে বলে প্রতীয়মান হয়েছে। ছবি: টুইটার থেকে

চিরবৈরী সম্পর্কের দেশ দুটির মধ্যে কিছুটা যুদ্ধের সুরও বেজেছে। পরমাণু শক্তিধর এ দুই দেশের ওই পরিস্থিতি বর্তমানে ভারতের নির্বাচনের ওপর প্রভাব ফেলেছে। এই ছবি থেকেই নতুন ছবিটি বানানো হয়েছে বলে প্রতীয়মান হয়েছে। ছবি: টুইটার থেকে

কিন্তু ফরাসি বার্তা সংস্থা এএফপি ঘটনা তদন্ত করার পর বলছে, ছবিটি সম্পূর্ণ ভুয়া। চলতি বছরের ২ মে ছবিটি ফটোশপে সম্পাদনা করে সামাজিক মাধ্যমে ছড়িয়ে দেয়া হয়েছে।

যে ছবি থেকে রাহুল-ইমরানের বিরিয়ানি ভোজের ছবি বানানো হয়েছে, সেটিও পাওয়া গেছে। ২০১৫ সালের ৫ জুলাই ইমরান খানের তখনকার স্ত্রী রেহাম খানের সঙ্গে বিরিয়ানি ভোজের একটি ছবি টুইটারে পোস্ট করা হয়েছিল। সেই ছবি থেকেই নতুন ছবিটি বানানো হয়েছে।