৬ লাখ টাকা ফেলে গেলেন যাত্রী, সিএনজি চালকের কাণ্ডে অবাক সবাই!

সততা মানব চরিত্রে একটি শ্রেষ্ঠ গুণ। মানব জীবনে এর প্রয়োজনীয়তা অপরিসীম। এ গুণ যার মাঝে আছে, আল্লাহতায়ালা দুনিয়া ও আখেরাতে তাদের মর্যাদা বাড়িয়ে দেন। সত্যিকার মুমিন সততাকে চারিত্রিক বৈশিষ্ঠ্য থেকে ঊর্ধ্বে মনে করেন। কেননা তারা জানেন, এটি ইমান ও ইসলামের পূর্ণতা দান করে।

সিএনজিতে ফেলে রেখে যাওয়া ব্যবসায়ীর ৬ লাখ টাকা ফেরত দিয়ে সততার অনন্য দৃষ্টান্ত স্থাপন করলেন পাবনার সাঁথিয়ার সিএনজি চালক আবদুল আলিম। তার বাড়ি উপজেলার কাশীনাথপুরের টাংবাড়ি। গ্রামের এই দরিদ্র সিএনজি চালক সন্তান-সন্ততি নিয়ে অতি কষ্টে দিনযাপন করলেও সততা ও নীতির প্রশ্নে মাথা নত করেননি।

জানা গেছে, শনিবার নগরবাড়ি ঘাটের এক ধনী ব্যবসায়ী ভুলক্রমে ৬ লাখ টাকা আলিমের সিএনজিতে ফেলে রেখে যায়। আবদুল আলিম পরবর্তীতে বিষয়টি টের পেয়ে ওই ব্যবসায়ীকে খুঁজে বের করে টাকাটা ফেরত দেন। টাকা হারিয়ে ওই ব্যবসায়ী হয়তো শোকে এতই কাতর ছিলেন যে টাকা ফেরত পেয়েও সিএনজি চালক আলিমকে ধন্যবাদ দেয়া বা কৃতজ্ঞতা স্বীকার করতে ভুলে গেলেন।

এই রমজান মাসে ব্যবসায়ীরা নিত্য প্রয়োজনীয় পণ্যের অস্বাভাবিক মূল বৃদ্ধি করে গরীবের রক্ত চুষলেও গরীব আলিমরা এভাবেই ব্যবসায়ীদের সম্পদ রক্ষা করে চলেছেন। মানব চরিত্রের শ্রেষ্ঠ গুণ হচ্ছে সততা। প্রত্যেক মুসলমানের কর্তব্য, জীবনে সততা ও বিশ্বস্ততার ফসল আহরণে যত্নবান হওয়া কেননা সততা ও সত্যবাদিতা আখলাকে হাসানের অন্যরকম বৈশিষ্ট্য।

যার মধ্যে এ গুণের সমাহার থাকবে সমাজের সব ধরনের লোকভক্তি শ্রদ্ধা করবে। সর্বোপরি আখেরাতে আল্লাহর কাছে এর বিনিময় লাভ করবে এবং জান্নাতে প্রবেশ করবে। তাই প্রত্যেক মুসলমানের সততা গুণে গুণান্বিত হওয়া উচিত।

শেয়ার করুন: