লন্ডনে আওয়ামী লীগ-বিএনপির ডিম ছোড়াছুড়ি (ভিডিওসহ)

বাংলাদেশে বিএনপির তেমন কোন আন্দোলন সংগ্রাম দেখা না গেলেও যুক্তরাজ্যে তারা ব্যাপক সক্রিয়। এই সক্রিয়তায় রীতিমতো বাঙালীদের ইজ্জত যাওয়ার পালা। তারা সেখানে ডিম রাজনীতি শুরু করেছে। ছেড়ে দিচ্ছে না যুক্তরাজ্য আওয়ামী লীগও।

প্রধানমন্ত্রীর যুক্তরাজ্য সফরকালীন সময়ে যুক্তরাজ্য বিএনপি ও আওয়ামী লীগ মেতে উঠেছে ডিম ছোড়াছুড়ির রাজনীতিতে। কে কাকে বেশী ডিম ছুঁড়ে মারতে পারেন এটা নিয়ে চলে প্রতিযোগিতা।

রাজনৈতিক কাদা ছোড়াছোড়ি প্রচলিত রূপক অর্থে ব্যবহারের দিন শেষ। এখন প্রকাশ্যে ডিম ছোড়াছোড়ি চলছে। তাও লন্ডনের মতো শহরে। বিএনপি ও আওয়ামী লীগ কেউ কাউকে ছাড় দিতে রাজী নয়।

প্রতিদিন রুটিন করে বিএনপির একদল অন্যদলের নেতাকর্মীদের ওপড় ডিম ছুড়ে মারছেন। আর এই ক্ষেত্রে এগিয়ে আছে বিএনপি। এমন সংস্কৃতি বিএনপিই শুরু করেছে লন্ডনে। তাদের ডিম আন্দোলন প্রতিহত করতে বাধ্য হয়েই আওয়ামী লীগের কর্মীরাও প্রতিদিন ডিম নিয়ে যাচ্ছেন। বেশ কয়েকজন সিনিয়র নেতাও ডিমাঘাতপ্রাপ্ত হয়ে কাপড় পরিবর্তন করতে হয়েছে।

উল্লেখ্য, প্রধানমন্ত্রীর যুক্তরাজ্য সফরকালীন প্রত্যেক সফরেই যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এ মালেক মাথায় কালো জিহাদী কাপড় বেধে নেমে পড়েন রাস্তায়। বিমানবন্দর থেকে শুরু করে প্রধানমন্ত্রীর অবস্থানের হোটেল, দলীয় সভা বা সরকারি সফরের প্রত্যেক স্থানেই তিনি সদলবলে প্রতিবাদ জানাতে সমবেত হয়ে থাকেন। লক্ষবস্তু প্রধানমন্ত্রীর গাড়ি বহর। কিন্তু এবার একদল আরেক দলের ওপর সরাসরি ডিম নিক্ষেপ শুরু করেছেন।

অন্যদিকে আওয়ামী লীগও মুখোমুখি দাঁড়িয়ে বিএনপির শ্লোগানের বিপরীতে পালটা শ্লোগান দিয়ে থাকে। মাঝে মধ্যে কর্মীদের মধ্যে ঠেলাঠেলিও হয়েছে। কিন্তু এভাবে ডিম ছোড়াছুড়ি এর আগে হয়নি। সমান তালে চলে গালিগালাজ। বিএনপির কর্মীদের আক্রমণাত্মক ভাবটা একটু বেশিই।

তবে এর পেছনেও রয়েছে গুরুত্বপূর্ণ এক কারণ, ব্রিটেনের হোম অফিস বিএনপির কর্মী সেজে করা রাজনৈতিক আশ্রয় প্রার্থীদের আবেদন আমলে না এনে বাতিল করে দেওয়াতে অনেকেই ব্রিটেনে বসবাসের সুযোগ হারাতে যাচ্ছেন। তাই বাংলাদেশে নিজেদের অনিরাপধ প্রমাণ করতে আক্রমণাত্মক হয়ে উঠেছেন বলে ধারণা।

ভিডিও লিংক:

-বাংলাইনসাইডার