ফুটপাত দখল করে “টপটেন’র” পার্কিং; ব্যারিস্টার সুমনের প্রতিবাদী লাইভে উচ্ছেদ হলো দু’দিনেই

গত ৬ মে রাজধানীর কাটাবন এড়িয়ায় মেগাক্লথ শো রুম “টপটেন’র” সামনে থেকে ফেসবুক লাইভ করেছিলেন ব্যারিস্টার সায়েদুল হক সুমন। টপটেন কর্তৃপক্ষ সেখানে ফুটপাত দখল করে পার্কিং তৈরি করে রেখেছিলো। যা পথচারীদের জন্য মারাত্মক দুর্ভোগ তৈরি করছিলো বলেই তিনি সে লাইভে দেখিয়েছিলেন।

তার সে লাইভ ভিডিওতে তখন ৮৬ হাজারের মতো রিঅ্যাক্ট পড়েছিলো এবং দশ লাখের বেশি মানুষ সে ভিডিওটি দেখেছিলো। ব্যারিস্টার সুমনের এ প্রতিবাদী লাইভের দুদিন পর আজই (৯ মে) সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ ফুটপাত থেকে সে পার্কিং উচ্ছেদ করে সেখানে পথচারীদের চলাচলের ব্যাবস্থা করে দিয়েছেন।

ফেসবুক পেজে ব্যারিস্টার সুমন বিষয়টি উল্যেখ করে লেখেন, “লাইভ করার মাত্র দুই দিনের ভিতর ভেঙে দেয়া হলো কাটাবনের ফুটপাতের উপর নির্মিত পার্কিং। ধন্যবাদ মাননীয় মেয়র। কৃতজ্ঞতা রইল মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার প্রতি”

প্রসঙ্গত : সুপ্রিমকোর্টের আইনজীবী ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালের প্রসিকিউটর ব্যারিস্টার সায়েদুল হক সুমন সামাজিক কাজের জন্য ব্যাপকভাবে প্রশংসিত একজন ব্যাক্তি। বিভিন্ন অসঙ্গতি ও জনদুর্ভোগের বিভিন্ন বিষয় নিয়ে তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুক লাইভ করে থাকেন।

এবং ইদানিং তার এ লাইভ বিষয়টি একটি নিরব আন্দোলনে রূপ নিয়েছে। যে কোনো বিষয়ে তার প্রতিবাদের পর খুব তাড়াতাড়ি সময়েই সে ব্যাপারে যথাযোগ্য পদক্ষেপ নিচ্ছে কর্তৃপক্ষ।

এর আগে রামপুরা সুপার মার্কেটের নিচে কনস্ট্রাকশন কোম্পানীর নামে ফুটপাত দখল করে তৈরি করা ঘরের বিপক্ষে লাইভ করেও তিনি সেটা সরিয়েছিলেন। ব্যারিস্টার সুমনের এসব কার্যক্রম ব্যাপকভাবে প্রশংসিত হচ্ছে এবং অনেকেই তার দেখাদেখি নিঃশ্বার্থভাবে সামাজিক কাজে অংশ নিচ্ছেন।