আবহাওয়া নিয়ে দুঃসংবাদ : রমজানের প্রথম ৪ দিনে বাড়বে তাপমাত্রা

মাহে রমজান শুরু হয়েছে। রমজানের প্রথম ৩ থেকে ৪ দিন বৃষ্টির সম্ভাবনা না থাকায় তাপমাত্রা বৃদ্ধির আশঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া অধিদপ্তর।

আজ মঙ্গলবার (৭ মে) আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে আগামী তিন থেকে চারদিনে তাপমাত্রা বেড়ে ৩৭ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস হতে পারে।

সকালে আবহাওয়াবিদ আব্দুর রহমান এ তথ্য জানান। তবে আগামী তিন থেকে চার দিন পর তাপমাত্রা স্বাভাবিক হয়ে আসবে বলেও জানিয়েছেন তিনি।

তিনি আরো বলেন, মেঘ ও বৃষ্টির ওপর নির্ভর করে সাধারণত তাপমাত্রা কম বেশি হয়ে থাকে। এপ্রিল ও মে মাসে সূর্য সরাসরি আমাদের অক্ষরেখায় থাকায় এসময় তাপমাত্রা বেড়ে যায়।

এদিকে চলতি মাসে বঙ্গোপসাগরে আরও কয়েকটি ঘূর্ণিঝড় সৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। তবে এটি বাংলাদেশের ওপর দিয়ে যাবে কিনা এই বিষয়ে নিশ্চিত হয়ে কিছু জানাতে পারেননি আবহাওয়াবিদ আব্দুর রহমান।

মঙ্গলবার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী ও খুলনা অঞ্চলের উপর দিয়ে উষ্ণ তরঙ্গ প্রবাহিত হচ্ছে। এটি টাঙ্গাইল, রংপুর, দিনাজপুর এবং সৈয়দপুরে বিস্তার লাভ করতে পারে। এ ছাড়া দিনের তাপমাত্রা সামান্য বেড়ে যেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আজ সর্বোচ্চ তাপমাত্রা ঈশ্বরদীতে (৩৭.৭) আর সর্বনিম্ন তাপমাত্রা সিলেটে (২১.৩) ডিগ্রি সেলসিয়াস। আজ ঢাকায় সূর্যাস্ত সাড়ে ৬টায় এবং আগামীকাল সূর্যোদয় ৫টা ২০ মিনিটে।

শেয়ার করুন: