বাংলাদেশের জিততে চাই ২৬২ রান

আয়ারল্যান্ড সফরের শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। ত্রিদেশীয় সিরিজের আগে প্রস্তুতি ম্যাচে স্বাগতিক ‘এ’ দলের কাছে বড় ব্যবধানে হেরেছিল সাকিব-তামিমরা। সিরিজের মূল লড়াইয়ে নিজেদের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টসে হেরে বোলিংয়ে নামে বাংলাদেশ। আগের ম্যাচের সেঞ্চুরিয়ান শেই হোপের ব্যাট হাতের দৃঢ়তায় বড় সংগ্রহের পথ দেখালেও শেষ পর্যন্ত ২৬১ করেছে ওয়েস্ট ইন্ডিজ।

আজ মঙ্গলবার ডাবলিনে অনুষ্ঠিত এই ম্যাচে শুরুতে বাংলাদেশের বোলারদের ভালোই মোকাবিলা করেন দুই ক্যারিবীয় ওপেনার শেই হোপ ও সুনিল আমব্রিস। এই দুজনের দৃঢ়তায় শুরুটাও ভালোই হয়েছিল ওয়েস্ট ইন্ডিজের। এর পরই সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজ আঘাত হানেন ক্যারিবীয় ব্যাটিংয়ে।

আমব্রিস ৩৮ রান করে মিরাজের শিকার হয়ে সাজঘরে ফিরেন। এর পর ড্যারেন ব্রাভো আউট হন ব্যক্তিগত ১ রানের মাথায় সাকিব আল হাসানের বলে।

কিন্তু একপাশ আগেলে রাখেন হোপ। আগের ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে ১৭০ রানের চমৎকার ইনিংস খেলা এই ডানহাতি ব্যাটসম্যান মাশরাফিদের বিপক্ষে দারুণ উজ্জ্বলতা ছড়ান। তিনি ১০৯ রানের চমৎকার একটি ইনিংস খেলেন। আর রোস্টন চেইস করেন ৫১ রান।

ক্যারিবীয়রা যখন ভালোভাবে এগিয়ে যাচ্ছিল ঠিক তখনই বাধা হয়ে দাঁড়ান মাশরাফি বিন মুর্তজা। ১০ ওভারে ৪৯ রান দিয়ে তিন উইকেট তুলে নেন তিনি। সাইফউদ্দিন দুটি, মুস্তাফিজুর রহমান, সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজ একটি করে উইকেট নিয়ে অধিনায়ককে যোগ্য সহায়তা দেন।

বাংলাদেশ দল তিন পেসার ও দুই স্পিনার নিয়ে মাঠে নেমেছে। একাদশে সুযোগ পাননি পেসার রুবেল হোসেন ও তাসকিন আহমেদ। তরুণ অলরাউন্ডর সাইফউদ্দিন দলে সুযোগ পেয়েছেন।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে আগের ম্যাচে দারুণ সেঞ্চুরি করা জন ক্যাম্পবেল চোটের কারণে ছিটকে গেছেন একাদশ থেকে। আয়ারল্যান্ডের বিপক্ষে আগের ১৭৯ রানের দারুণ এক ইনিংস খেলেছিলেন তিনি। এ ম্যাচে অভিষেক হচ্ছে উইকেটরক্ষক শেন ডাওরিচের।

নিজেদের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ ১৯৬ রানের বড় ব্যবধানে আয়ারল্যান্ডকে হারিয়েছিল।

বাংলাদেশ একাদশ : মাশরাফি বিন মুর্তজা, মাহমুদউল্লাহ, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ মিঠুন, মোহাম্মদ সাইফউদ্দিন, মুশফিকুর রহিম, মুস্তাফিজুর রহমান, সাব্বির রহমান, সৌম্য সরকার, তামিম ইকবাল, সাকিব আল হাসান।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ : জেসন হোল্ডার (অধিনায়ক), ড্যারেন ব্রাভো, শেই হোপ, শেলডন কটরেল, শ্যানন গ্যাব্রিয়েল, কেমার রোচ, সুনিল আমব্রিস, অ্যাশলি নার্স, রোস্টন চেইস, শেন ডাওরিচ, জোনাথন কার্টার।

শেয়ার করুন: