কোনো শ্রমিক যেন ঈদে খালি হাতে বাড়ি না ফিরে: রুবানা হক

আসন্ন ঈদুল ফিতরের সময় কোনো কারখানার শ্রমিক যেন খালি হাতে বাড়ি ফিরে না যায় সে জন্য যথাসময়ে বেতন-বোনাস নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন দেশের পোশাক শিল্প মালিকদের শীর্ষ সংগঠনের (বিজিএমইএ) সভাপতি ড. রুবানা হক।

রোববার (৫ মে) বিকেল ৩টায় গাজীপুর জেলা পুলিশের উদ্যোগে শিল্প কল-কারখানার নিরাপত্তা ও সার্বিক আইনশৃঙ্খলা বিষয়ে আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

ড. রুবানা হক বলেন, আমি কখনো শ্রমিক ভয় পাই না। আমি ভদ্র লোক ভয় পাই। মুখোশধারী ভদ্র লোক ভয় পাই। শ্রমিকের সঙ্গে কথা বলা যায়। কিন্তু যারা শ্রমিকদের দারিদ্রতা নিয়ে অনেক বড় বড় পরিসংখ্যান তৈরি করেন তাদের আমি সহ্য করতে পারি না।

কারখানার মালিক ও শ্রমিকের সম্পকর্টা হতে হবে বন্ধুত্বের মতো। কোনো শ্রমিকের ওপর অযাচিত বলপ্রয়োগ করা যাবে না, কোনো অবস্থাতেই সাংঘর্ষিক হওয়া যাবে না। সব সময় আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করতে হবে।

এখনো আমাদের লজ্জার মধ্যে পড়তে হয়, যখন আমরা দেখি ট্রাক ভরে বেতনের দাবিতে শ্রমিকেরা বিজিএমইএ’র প্রধান কার্যালয়, সড়ক-মহাসড়কে অবস্থান নেয়।

বর্তমানে সরকারের নতুন বেতন কাঠামো অনুযায়ী বেতন ভাতা বাড়ায় অনেক কারখানার সঠিক সময়ে বেতন পরিশোধ করতে সমস্যার কথা উল্লেখ করে তিনি বলেন, এ থেকে আমাদের বের হয়ে আসতে হবে। কারখানার অভ্যন্তরের বিষয় কারখানার ভেতরেই সমাধান করতে হবে।

কারণ শ্রমিক ও মালিকদের মধ্যে যদি কোনো গ্যাপ তৈরি হয় তাহলে এর মধ্যেই তৃতীয় একটা পক্ষ ঢুকে পড়ে। আর তখনই উসকানির মাধ্যমে পোশাক খাতে অস্থিতিশীল করার অপচেষ্টা শুরু হয়। আমাদের এ বিষয়ে সচেতন হতে হবে।