চার টাকায় এক কেজি আম!

ঘূর্ণিঝড় ফণির সৃষ্ট বাতাসে সাতক্ষীরার আম বাগানগুলোতে প্রচুর আম ঝরে পড়েছে। তাই এসব ফল বাজারে উঠেছে। তবে চাহিদার চেয়ে অতিরিক্ত যোগান থাকায় প্রতি কেজি আমের দাম পড়েছে চার থকে পাঁচ টাকা।
কিছু মৌসুমী ব্যবসায়ী সকাল থেকে ভ্যানগাড়ি নিয়ে ঝরে পড়া আম বিক্রি করছেন। আর অল্পদামে এসব আম কিনতে নানান বয়সের মানুষরা ভীড় করেছেন।

পাটকেল ঘাটা থানার আমবাগান মালিক রাজু মল্লিক বলেন, বাগানে প্রতিটি গাছে প্রচুর মুকুল এসেছিল। সেই তুলনায় কম আম হলে ফলন ভাল ছিল। তবে ঝরে পড়া আম লোকজন দেড় থেকে দুই টাকা কেজি দরে কিনছে। সেই আম বাজারে চার থেকে পাঁচ টাকা ধরে বিক্রি হচ্ছে।

ঝরে পড়া আম বিক্রেতা জাহাঙ্গীর আলম বলেন, আমি বাগান পাহারাদার। ঝড়ে আম কুড়িয়ে বিক্রি করছি। বাগান মালিকরা এগুলোর টাকা নেয় না। তবে ফণির ঝড়ে বাগান মালিকের ক্ষতি হয়েছে।

আম ব্যবসায়ী রফিকুল ইসলাম বাবু বলেন, সাতক্ষীরা আম ঢাকাসহ ইউরোপ সহ বিভিন্ন দেশে যায় । এর মধ্যে রয়েছে আম্রোপালি ,হিমসাগর , ল্যাংড়া, গোপল ভোগ, আশ্বিনা, গোবিন্দ ভোগ প্রভূত আম। এবার ঝড়ো বাতাসের কারণে আম ঝরেছে। ফলে আগের মতো আম বিদেশে রফতানি করা যাবে না। এখন আমের মণ দুইশত টাকা ।

সাতক্ষীরা জেলা কৃষি সম্প্রসারণের উপ-পরিচালক মো. নুরুল ইসলাম বলেন, জেলায় চার হাজার হেক্টর জমিতে পয়ত্রিশ হাজার টন আম উৎপাদিত হয় । এ বছর চল্লিশ হাজার একশত হেক্টর জমিতে চল্লিশ হাজার টন আম উৎপাদনের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে। তবে অতি বৃষ্টি ও ঝড়ো হাওয়ার কারণে চারশ দশ হেক্টর জমির আম নষ্ট হয়েছে । সে কারণে লক্ষমাত্রায় পৌঁছানো যাবে না । সঙ্গে সঙ্গে ঝড়ো বৃষ্টির কারণে কাঁচা আম কোথাও কোথাও কম টাকায় বিক্রি হচ্ছে।

শেয়ার করুন: