আফ্রিদি

বয়স চুরি করে খেলেছেন আফ্রিদি, বাতিল হচ্ছে রেকর্ড!

পাকিস্তানের সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদির কাগজ-কলমে জন্ম সাল ১৯৮০। তবে 'গেম চেঞ্জার' নামে নিজের প্রকাশিত আত্মজীবনীতে তিনি লিখেছেন তার জন্ম ১৯৭৫ সালে। অর্থাৎ মোট বয়স থেকে পাঁচ বছর কমিয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলে গেছেন তারকা অলরাউন্ডার।

ক্রিকেট ইতিহাসে ক্রিকেটারদের আসল বয়স এবং কাগজ-কলমে বয়সের ফারাকের বিষয়টি নতুন কিছু নয়। এবার আফ্রিদির বয়স কারচুপির বিষয়টি প্রকাশ্যে এলো। নিজের লেখা বইয়ের একটি অংশে তিনি লিখেছেন, সেই সময়ে (অনূর্ধ্ব-১৯ দলে অভিষেকের বছরে) আমার বয়স ছিল ১৯। তারা বলছিল-১৬, যা ঠিক নয়। আমি জন্মেছি ১৯৭৫ সালে। কর্তৃপক্ষ আমার বয়স ভুল লিখেছে।

বুমবুমখ্যাত তারকার তথ্যমতে, অনূর্ধ্ব-১৯ দলে খেলার সময় তার বয়স ছিল ২১। আত্মজীবনীতে অবশ্য বিষয়টি পরিষ্কার ফুটে ওঠেনি। কারণ ১৯৭৫-এ জন্ম হলে অভিষেকের বছর ১৯৯৬ সালে পাক অলরাউন্ডারের বয়স হওয়ার কথা ২১, আফ্রিদি সেখানে ১৯ দাবি করেছেন।

তবে আফ্রিদির কথা সঠিক হলে আন্তর্জাতিক অঙ্গনে তার কিছু রেকর্ড বাতিল হতে পারে! সেক্ষেত্রে বয়সভিত্তিক রেকর্ডগুলো ধূলিসাৎ হওয়ার সম্ভাবনা আছে! অনেকে বিষয়টি খতিয়ে দেখতে সংশ্লিষ্টদের আহ্বান জানিয়েছেন!

এ ছাড়া জন্ম সাল ১৯৭৫ উল্লেখ করলেও কোনো মাস বা দিনক্ষণ উল্লেখ করেননি আফ্রিদি। কাজেই তার বর্তমান বয়স কত তাও স্পষ্ট নয়। তবে এ মুহূর্তে তার বয়স ৪৪ বা এর কিছুটা বেশি বলে ধরে নেয়া যায়।

শেয়ার করুন: