ঘূর্ণিঝড় ফণী নিয়ে যা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ঘূর্ণিঝড় ফণী আসছে বাংলাদেশের দিকে। এর তীব্রতা আগের থেকে আরও বেড়েছে। ৪ নম্বর সতর্কতা সংকেত থেকে এখন ৭ নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। আমাদের প্রচেষ্টা থাকবে ক্ষয়ক্ষতির পরিমাণ সর্বনিম্ন পর্যায়ে কমিয়ে আনা।

আজ বৃহস্পতিবার (২ মে) দুপুরে সচিবালয়ে অগ্নি দুর্ঘটনা প্রতিরোধে মন্ত্রিসভা বৈঠকের আলোচনা অনুযায়ী যথাযথ পদক্ষেপ গ্রহণ এবং বিভিন্ন সংস্থার কাজের সুষ্ঠু সমন্বয় সাধন সংক্রান্ত সভার আগে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, আবহাওয়া অধিদপ্তরের নির্ধারিত সময় অনুযায়ী বাংলাদেশে হয়তো আঘাত হানবে এই ঘূর্ণিঝড়। সে জন্য আমাদের প্রস্তুতি কী কী আছে সেই বিষয়গুলো নিয়ে আমরা আলোচনা করব।

মন্ত্রী বলেন, আমাদের ফায়ার সার্ভিস, নিরাপত্তা বাহিনী এবং অন্যান্য মন্ত্রণালয়ের সংশ্লিষ্টরা যারা কাজে নিয়োজিত থাকবেন তাদের প্রস্তুতি কি রকম আছে তা নিয়ে আমরা আলোচনা করব। আমাদের দেশের উপকূলীয় অঞ্চলের জনগণ ইতিমধ্যে জেনে গেছেন, তাই তারা সেভ জায়গায় চলে যাওয়ার জন্য তৈরি হয়েছে।

তিনি আরও বলেন, উপকূলীয় জনগণের সেবায় যারা নিয়োজিত থাকে তায়া অভিজ্ঞ এবং সাধারণ মানুষকে সেভ করতে পারবে বলে আমরা বিশ্বাস করি। নিরাপত্তাজনিত সচেতনতা নিয়ে প্রতিটি জেলায় সভা হচ্ছে। উপজেলাগুলোতেও সভা হচ্ছে এবং সবগুলো এলাকায় করণীয় সম্পর্কে নির্দেশনা দেওয়া হয়েছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ফায়ার সার্ভিস আমাদের প্রতিটি উপজেলায় রয়েছে। তাদেরকে প্রয়োজনীয় দিক নির্দেশনা দেওয়া হয়েছে।

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের আজকের সভায় নিরাপত্তা বাহিনীর প্রতিনিধিরা উপস্থিত আছেন। সকল বাহিনীকে দিক-নির্দেশনা দেওয়া হবে। সকল আইন-শৃঙ্খলা বাহিনীর যথেষ্ট অভিজ্ঞতা রয়েছে।

শেয়ার করুন: