ঘূর্ণিঝড় ফণী’র কারণে বসছে না পদ্মাসেতুর ১২তম স্প্যান

বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গের দিকে অগ্রসর হতে পারে ঘূর্ণিঝড় ফণী। এটি আগের তুলনায় আরও বেশি শক্তিশালী হয়ে উঠছে। ফণী বাংলাদেশে ৪ মে আঘাত হানতে পারে। ঝড়ের সম্ভাব্য ক্ষয়ক্ষতির পরিমাণ কমিয়ে আনতে এরই মধ্যে নানান ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

আর এরই ধারাবাহিকতায় কোনো ধরনের ঝুঁকি বা দুর্ঘটনা এড়াতে পদ্মাসেতুতে ১২তম স্প্যান ‘৫-এফ’ বসানোর পরিকল্পনা বাতিল করেছে সেতু কর্তৃপক্ষ।

শুক্রবার (৩ মে) সকালে সেতুর ২০ ও ২১ নম্বর পিলারের ওপর ১৫০ মিটার দৈর্ঘ্যের ও তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যান বসানোর পরিকল্পনা ছিল প্রকৌশলীদের। কিন্তু ঘূর্ণিঝড় ফণির কারণে ১২তম স্প্যান বসানো পরিকল্পনা সাময়িক বাতিল করা হয়েছে।

পদ্মাসেতুর সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, প্রবল ঘূর্ণিঝড় ‘ফণী’র কারণে ১২তম স্প্যান ‘৫-এফ’ বসানো হচ্ছে না শুক্রবার। রোববারের (৫ মে) পরে স্প্যানটির বসানোর সিদ্ধান্ত হবে। এখন স্প্যানটি মুন্সিগঞ্জের মাওয়া কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ডে রয়েছে।

অন্যদিকে বুধবার (১ মে) থেকে আবহাওয়া পর্যালোচনা বাংলাদেশের উপকূল অবস্থানরত জনগণকে নিরাপদে সরিয়ে আনা হচ্ছে। তাছাড়া এরই মধ্যে উপকূলীয় জেলাগুলোতে ২০০ মেট্রিক টন চাল, ২০০০ প্যাকেট করে শুকনা খাবার ও নগদ পাঁচ লাখ টাকা বিতরণ করা হয়েছে।

বলা হচ্ছে ফণীর প্রভাবে দক্ষিণ ভারত, ওডিশা ও বাংলাদেশে ব্যাপক বৃষ্টি হতে পারে।

শেয়ার করুন: