এই দিনে মারা গিয়েছিলো বাংলাদেশের ১ লাখ ৩৮ হাজার মানুষ!

আজ ভয়াল ২৯ এপ্রিল। ১৯৯১ সালের এই দিনে উপকূলীয় এলাকায় আঘাত হানে ঘূর্ণিঝড় “ম্যারিএন”। ২৫০ কিলোমিটার গতির এই ভয়াবহ ঘূর্ণিঝড়ে লন্ডভন্ড হয়ে যায় কক্সবাজার-চট্টগ্রামসহ সমুদ্র উপকূলীয় বিস্তীর্ণ এলাকা। বেড়িবাঁধ ভেঙে যাওয়ায় জোয়ারের পানি ঢুকে পড়ে লোকালয়ে।

এতে ওই রাতেই প্রাণ হারায় দেড় লাখেরও বেশি মানুষ। ক্ষয়ক্ষতি হয় প্রায় ৫ হাজার কোটি টাকার সম্পদ। সেদিন সকালে উপকূল পরিণত হয় ভয়ংকর এক মৃত্যুপুরীতে। প্রলয়ংকরী সেই ঘুর্ণিঝড়ের দীর্ঘ ২৮ বছর পেরিয়ে গেলেও মাথা উচুঁ করে দাঁড়াতে পারেনি স্বজনহারা অসহায় বানভাসী মানুষগুলো।

১৯৯১ সালের এই দিনে এক প্রলয়ংকরী ঘূর্ণিঝড়ে লাখো মানুষ প্রাণ হারিয়েছিলো। চট্টগ্রাম ও কক্সবাজার উপকূলের ওপর দিয়ে বয়ে যাওয়া ওই ঘূর্ণিঝড়ে হাজার হাজার পরিবার নিঃস্ব হয়ে পড়েছিলো। হারিয়েছিলো মাথা গোঁজার ঠাঁইও।

২৮ বছর আগের সেই দুঃসহ স্মৃতি এখনও ভুলতে পারেন না উপকূলের লোকজন। অপূরণীয় সেই ক্ষতি আজও কাটিয়ে উঠতে পারেনি তারা।

কাগজে-কলমের হিসাবে ওইদিনের তাণ্ডবে ১ লাখ ৩৮ হাজার মানুষ নিহত এবং ১ কোটি মানুষ তাদের সর্বস্ব হারায়। কিন্তু বাস্তব চিত্র এরচেয়েও ভয়াবহ। ঘূর্ণিঝড়ে লাখ লাখ গবাদি পশু মারা যায়। ধ্বংস হয় বিপুল সংখ্যক স্থাপনা। নষ্ট হয় বিস্তীর্ণ ফসলি জমি। রাস্তাঘাট, বনজ সম্পদসহ নানা সেক্টরে ঘটে ব্যাপক ক্ষয়-ক্ষতি।

ধ্বংসস্তুপে পরিণত হওয়া আক্রান্ত অঞ্চলের মানুষজন আজও ওই দুঃসহ স্মৃতি বয়ে বেড়ান। সেদিনের ভয়াল ওই ঘটনা এখনও দুঃস্বপ্নের মতো তাড়িয়ে বেড়ায় উপকূলবাসীকে।

শেয়ার করুন: