সুপ্রিম কোর্টে মামলার ফাইল রাখার জায়গা নেই: প্রধান বিচারপতি

মামলাজট নিয়ে ফের উদ্বেগ প্রকাশ করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। তিনি বলেছেন, ‘সুপ্রিম কোর্টে বর্তমানে এত মামলা যে ফাইল রাখার মতো পর্যন্ত জায়গা নেই। এক কথায় ত্রিক্রটিক্যাল অবস্থা, এভাবে চলতে পারে না।’

আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চে একটি মামলার শুনানিতে প্রধান বিচারপতি রোববার এই মন্তব্য করেন। এ সময় ওই মামলার পক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম এবং অন্য পক্ষে সাবেক অ্যাটর্নি জেনারেল এএফ হাসান আরিফ উপস্থিত ছিলেন।

গত শনিবারও সুপ্রিম কোর্টে এক অনুষ্ঠানে মামলাজট নিয়ে উদ্বেগ প্রকাশ করেন প্রধান বিচারতি সৈয়দ মাহমুদ হোসেন। অনুষ্ঠানে প্রধান বিচারপতি মামলাজট নিয়ে উদ্বেগ প্রকাশ করে আগামী এক মাসের মধ্যে উচ্চ আদালতের বিচারপতিদের সঙ্গে বৈঠক করবেন বলেও জানান।

এরই ধারাবাহিকতায় ওই প্রতিবেদন উল্লেখ করে প্রধান বিচারপতি আরও বলেন, ‘সুপ্রিম কোর্টের মামলার নিরীক্ষা প্রতিবেদন দেখে আমি প্রায় বিব্রত। এত মামলা! এভাবে চলতে পারে না। তাই আমি সিদ্ধান্ত নিয়েছি সুপ্রিম কোর্টের সকল বিচারপতিকে নিয়ে বসব।

সবাইকে বলব যে, এ অবস্থায় কী করবেন আপনারা দেখেন।’ বর্তমানে সুপ্রিম কোর্টে প্রায় সোয়া পাঁচ লাখ মামলা বিচারাধীন। এ ছাড়া দেশের অধস্তন আদালতেও প্রায় ২৯ লাখ মামলা রয়েছে।