বিএনপি নেতারা রাজনীতির মাঠের কাক: তথ্যমন্ত্রী

বিএনপির বড় বড় নেতাদের রাজনীতির মাঠের কাক মন্তব্য করে তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের প্রচার সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, জিয়াউর রহমান ক্ষমতার উচ্ছিষ্ট বিলিয়ে তাদের দলে ভিড়িয়েছেন। গতকাল শুক্রবার চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে শিশু অধিকার বিষয়ক সেমিনার শেষে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রিজভী আহমেদের মন্তব্যের প্রেক্ষিতে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে গণতন্ত্র হত্যা করেন জিয়া। তিনি রাতের অন্ধকারে ক্ষমতা দখল করেছিলেন। ক্ষমতার উচ্ছিষ্ট বিলিয়ে রাজনৈতিক ও রাজনীতির কাকদের সমন্বয়ে তিনি বিএনপি গঠন করেছিলেন। খাবারের উচ্ছিষ্ট বিলিয়ে দিলে যেমন অনেক কাক চলে আসে, জিয়াউর রহমানও ক্ষমতার উচ্ছিষ্ট বিলিয়ে দিয়েছিলেন। আজ যারা বিএনপির বড় বড় নেতা, তারা রাজনীতির মাঠের কাক, রিজভী আহমেদসহ।

ক্ষমতার উচ্ছিষ্ট গ্রহণ করার জন্যই তারা বিএনপি করেছিলেন। তাদের প্রত্যেকের অতীত কিন্তু ভিন্ন দল। মির্জা ফখরুল ইসলামের দল ভিন্ন। চট্টগ্রামের যারা নেতা তাদের দল ভিন্ন। আমি নাম বলতে চাই না। কেউ ব্যবসা করতেন, আবার কেউ অন্য দল করতেন। মওদুদ আহমেদের দল ভিন্ন। খোন্দকার মোশারফ হোসেনের দল ভিন্ন। বিভিন্ন দল থেকে রাজনীতির কাকদের নিয়ে যে দল গঠিত হয়েছে সেটির নাম বিএনপি। সুতরাং তারা নানা কথা বলছে।

ঢাকা সিটির নির্বাচনে ভোটার উপস্থিতি প্রসঙ্গে তিনি বলেন, প্রকৃতপক্ষে ৩০ ডিসেম্বর বিএনপির যে ধস নামানো পরাজয় হয়েছে, তাদের নেতাদের ওপর কর্মীদের যে আস্থাহীনতা, তারা যে প্রচন্ডভাবে জনসমর্থনহীন হয়ে পড়েছে সে ভয়ে তারা নির্বাচনে অংশগ্রহণ করেনি। এর পরিপ্রেক্ষিতে যে নির্বাচন হয়েছে এবং সেখানে যে ভোটার টার্ন আউট হয়েছে- আমি মনে করি এটা অত্যন্ত ভালো। ৩২ শতাংশ ভোটার ভোট দিয়েছে। কোনো জায়গায় কোনো হাঙ্গামা হয়নি, গন্ডগোল হয়নি।

মাত্র এক বছরের জন্য মেয়র নির্বাচিত হয়েছেন। উপ-নির্বাচনে ভোটার টার্ন আউট কম হয়। সে কারণে ভোটারের উপস্থিতি কম ছিল। সব মিলিয়ে যে ভোটার উপস্থিতি, অত্যন্ত সন্তোষজনক বলে আমি মনে করি। অপর এক প্রশ্নের উত্তরে তথ্যমন্ত্রী বলেন, উপজেলা নির্বাচন অনেক জায়গায় খুব প্রতিদ্ব›িদ্বতাপূর্ণ হচ্ছে, অনেক প্রার্থী আছে। কয়েক ধাপে হচ্ছে। সেখানে প্রচুর ভোটারের উপস্থিতি হবে।

শেয়ার করুন: