ইট

মানব-মূত্র দিয়ে তৈরি হয় ইট!

মাটি পুড়িয়ে হয় ইট। আর সেই ইট দিয়ে তৈরি হয় ঘরবাড়ি। কিন্তু কখনও শুনেছেন মানুষের মূত্র দিয়ে ইট তৈরি হয়েছে? না শোনারই কথা। কারণ এই প্রথমবার মূত্র দিয়ে ইট বানানোর নজির গড়েছেন গবেষকরা। দক্ষিণ আফ্রিকার কেপটাউন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানিয়েছেন, বিশেষ বৈজ্ঞানিক পদ্ধতি অবলম্বনে তৈরি হয়েছে এই বায়ো-ইট। বিজ্ঞানের ভাষায় যার নাম মাইক্রোবায়াল কার্বোনেট প্রিসিপিটেশন।

বালি এবং বিশেষ ধরনের ব্যাকটিরিয়া ব্যবহার করে মূত্রের থেকে ইউরিয়া বের করা হয়। এরপর বিভিন্ন কেমিক্যাল প্রতিক্রিয়ার মাধ্যমে ক্যালসিয়াম কার্বোনেট তৈরি হয়। তারপরই বালিকে যে কোনও আকার দিয়ে ইটে পরিণত করা হয়। একটি কেমিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের জার্নালে এই গোটা প্রক্রিয়াটি বিস্তারিত ভাবে বর্ণনা করা আছে।

কেপটাউন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বিভিন্ন আকারের ইট বানিয়ে তার শক্তি পরীক্ষা করেছেন। আদৌ এই ইট দিয়ে বিল্ডিং বানানো সম্ভব কিনা, তা খুঁটিয়ে দেখা হয়। এবং সে পরীক্ষায় উত্তীর্ণও হন তারা। আরো মজার বিষয় হলো, এই ইট দিয়ে বাড়ি বানালে বাড়ির তাপমাত্রা তুলনামূলক কম থাকে। বিশ্ব উষ্ণায়নের যুগে এমন আবিষ্কার তাই নিঃসন্দেহে চমকপ্রদ।

ব্যবহারকারীর ঠিক যেমন প্রয়োজন সেই তাপমাত্রার ইট বানিয়ে দেওয়া যেতে পারে বলেও জানিয়েছেন গবেষকরা। কীভাবে এই ইট আরো শক্তিশালী হবে, তাও বিস্তারিত লেখা রয়েছে সেই জার্নালে। এর আগে আমেরিকায় সিন্থেটিক সলিউশন ব্যবহার করে ইট তৈরির চেষ্টা করেছিলেন বিশেষজ্ঞরা। কিন্তু মানুষের মূত্র দিয়ে বায়ো-ইট বানানোর ভাবনা এই প্রথম। আর তা সম্পূর্ণ রূপে সফলও হয়েছে। মূত্রের মধ্যে যে এতগুন লুকিয়ে রযেছে, তা হয়তো অনেকেরই অজানা ছিল। সূত্র: সংবাদ প্রতিদিন

শেয়ার করুন: