Travel

খালেদা জিয়ার আপিল খারিজ, রায় ঘোষণায় বাধা নেই

খালেদা জিয়ার অনুপস্থিতিতে চ্যারিটেবল মামলার বিচার কাজ চলমান রাখার আপিল খারিজ। ফলে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বেগম জিয়ার অনুপস্থিতিতে রায় ঘোষণায় বাধা নেই।

সোমবার (২৯ অক্টোবর) খালেদা জিয়ার করা লিভটু আপিল খারিজ করেছেন আপিল বিভাগ।

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার করা আপিলের আবেদন খারিজ করায় আজ সোমবার (২৯ অক্টোবর) বিচারিক আদালতে মামলাটির রায় ঘোষণা হতে পারে।

এর আগে রবিবার (২৮ অক্টোবর) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন ৭ বিচারপতির আপিল বেঞ্চ আদেশের জন্য এ দিন নির্ধারণ করেন।

আদালতে দুদকের পক্ষে ছিলেন অ্যাডভোকেট খুরশিদ আলম খান। অন্যদিকে, খালেদার পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট এ জে মোহাম্মদ আলী ও অ্যাডভোকেট জয়নুল আবেদীন।

এর আগে ১৬ অক্টোবর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার যুক্তিতর্ক কার্যক্রম সমাপ্ত ঘোষণা করে রায়ের জন্য সোমবার (২৯ অক্টোবর) ধার্য করেন বিচারিক আদালত। রাজধানীর পুরনো কেন্দ্রীয় কারাগারের ভেতরে স্থাপিত ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক ড. মো. আখতারুজ্জামান এ আদেশ দেন।

মামলাটির ৪৬ কার্যদিবস যুক্তিতর্ক শেষে এবং মামলা দায়েরের ৭ বছর দুই মাস ২১ দিন পর এ মামলার রায় ঘোষণার দিন ধার্য করা হয়।

উল্লেখ্য, গত ৫ সেপ্টেম্বর পুরনো কারাগারে স্থাপিত আদালত হুইল চেয়ারে হাজির করা হয় বিএনপি প্রধানকে। এসময় বিচারককে উদ্দেশ্য করে সাবেক এই প্রধানমন্ত্রী বলেন, ‘আমার শারীরিক অবস্থা ভালো না। আমার পা ফুলে গেছে। বসে থাকলে আমার পা ফুলে যাবে। ডাক্তার বলেছে, পা ঝুলিয়ে রাখা যাবে না। এখানে আমি আদালতে বারবার আসতে পারবো না। আপনাদের যা মনে চায়, যতদিন ইচ্ছা সাজা দিয়ে দিন।’

খালেদা জিয়া ছাড়া এ মামলার অন্য আসামীরা হলেন, বিআইডব্লিউটিএ’র নৌ-নিরাপত্তা ও প্রাফিক বিভাগের সাবেক ভারপ্রাপ্ত পরিচালক জিয়াউল ইসলাম মুন্না এবং ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকার একান্ত সচিব মনিরুল ইসলাম খান তারা কারাগারে আছেন।

আর গ্রেফতারি পরোয়ানা জারি হওয়া অন্য আসামি সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার রাজনৈতিক সচিব আবুল হারিছ চৌধুরী পলাতক রয়েছেন।

শেয়ার করুন: