শেখ হাসিনা
শেখ হাসিনা

এক বাঙালি কন্যার গল্প

যেখানে পা রেখেছেন সেখানেই বিজয়ের চিহ্ন এঁকেছেন। পরবাস জীবনে দেশে ফেরার জন্য কাটিয়েছেন অনেক নিঘুর্ম রাত। জীবনবাজি রেখে পিতার স্বপ্নের সোনার বাংলা গড়ার জন্য নিয়েছেন দীপ্ত শপথ। হৃদয়ের গহিন অরণ্যের ভাঁজে ভাঁজে তার ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের স্বপ্ন। মানুষের ভালোবাসায় পেয়েছেন মাদার অব হিউমিনিটি। মৃত্যুর ফাঁদ থেকে বারবার ফিরে এসেছেন বাংলার মানুষের ভালোবাসায়। তিনি আর কেউ নন, তিনিই বাংলাদেশের বর্তমান রাষ্ট্রনায়ক শেখ হাসিনা।

প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তা্ই এবার সহজ-সরল বাঙালি কন্যার রাষ্ট্রনায়ক শেখ হাসিনার জীবনগল্প নিয়ে নির্মিত হচ্ছে ডকু-ড্রামা ‘হাসিনা: অ্যা ডটারস টেল’। একটি গবেষণা প্রতিষ্ঠান সিআরআই ও অ্যাপল বক্স ফিল্মসের যৌথ প্রচেষ্টায় নির্মিত হয়েছে ডকু-ড্রামা ‘হাসিনা: অ্যা ডটারস টেল’। দুই বছরের গবেষণা ও তিন বছরের নিরলস প্রচেষ্টায় এই ডকু-ড্রামা নির্মিত হয়েছে। ৭০ মিনিট দৈর্ঘ্যের তথ্যচিত্রটি অক্টোবরের যে কোনো সময়ে মুক্তি পাবে।

এই তথ্যচিত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জীবনের বিষাদ, বিজয় ও নৈকট্যের গল্পগুলোকে নিজের স্বাধীন দৃষ্টিভঙ্গিতে তুলে ধরেছেন পরিচালক রেজাউর রহমান খান পিপলু। তিনি ‘হাসিনা’ চরিত্রটিকে (প্রধানমন্ত্রী শেখ হাসিনা) নাটকীয় কিন্তু আন্তরিক ভঙ্গিতে চিত্রায়ণ করেছেন বিভিন্ন ভূমিকায়—কখনো বঙ্গবন্ধুর মেয়ে বা কারো বোন, কখনো একজন নেতা বা পুরো দেশের ‘আপা’ হিসেবে এবং সবকিছুর ঊর্ধ্বে তার ব্যক্তিসত্তাকে।

‘হাসিনা: অ্যা ডটারস টেল’ তথ্যচিত্রের পরিচালক রেজাউর রহমান খান পিপলু বলেন, ‘হাসিনা: অ্যা ডটারস টেল’ তথ্যচিত্র। এখানে রাষ্ট্রনায়ক শেখ হাসিনাকে দর্শক দেখতে পাবে বাংলাদেশের সহজ-সরল এক বাঙালি কন্যা হিসেবে। গল্পটিতে ফুটে উঠেছে প্রধানমন্ত্রীর, ব্যক্তিগত, পারিবারিক ও রাজনৈতিক জীবন।

তিনি বলেন, সহজ-সরল এক বাঙালি কন্যার রাজনৈতিক জীবনে সফলতার ইতিহাস। এখনে ফুটে উঠেছে বাংলাদেশ ও শেখ হাসিনার জীবনের সফলতা পাওয়া, না পাওয়া ও প্রিয়জন হারানোর বিয়োগব্যথা। নারীদের কথা উল্লেখ করে তথ্যচিত্র নির্মাতা রেজাউর রহমান খান পিপলু বলেন, রাষ্ট্রনায়ক শেখ হাসিনা বাঙালি নারীদের গর্ব। এই গল্পে প্রধানমন্ত্রীর জীবনকাহিনী থেকে শিক্ষণীয় অনেক বিষয় রয়েছে বাঙালি নারীদের জন্য।

রেজাউর রহমান খান পিপলু বলেন, প্রায় ৭০ মিনিটের এই তথ্যচিত্রে ‘হাসিনা, প্রধানমন্ত্রী ছাড়াও তার পরিবারের সদস্যদের দেখা যাবে। উঠে আসবে শেখ হাসিনার সাধারণ জীবনের অসাধারণ কিছু মুহূর্ত। যেখানে তিনি কখনো মেয়ে, কখনো মা, কখনো বোন আর কখনো আমজনতার নেত্রী হিসেবে দেখা দেবে। তথ্যচিত্রটির আবহ সংগীতের কাজ করেছেন কলকাতার দেবজ্যোতি মিশ্র। চিত্রগ্রাহক হিসেবে ছিলেন সাদিক আহমেদ। প্রযোজনা করেছে সেন্টার ফর রিচার্স অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)।

শেয়ার করুন: