ডায়াবেটিস-স্মার্টফোন

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা যাবে স্মার্টফোনের সাহায্যে!

রুটগার্স নিউ জার্সি মেডিক্যাল স্কুলের গবেষকরা জানালেন, হাতের স্মার্টফোনের সাহায্যেই নাকি নিয়ন্ত্রণে রাখা যাবে ডায়াবেটিস। রুটগার্স নিউ জার্সি মেডিক্যাল স্কুলের গবেষক লুই উলোয়া জানান, সে দিন আর দূরে নেই যখন বিশেষ অ্যাপে ক্লিক করেই রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে প্যানক্রিয়াসকে নির্দেশ দেওয়া যাবে। লুই বলেন, ‘আমাদের শরীরটা একটা বড় বাড়িতে অনেকগুলো ঘরের মতো।

কোনও অন্ধকার ঘরে ঢুকলে যেমন আলো জ্বালানোর জন্য বিদ্যুতের প্রয়োজন হয়, তেমনই আমাদের শরীরও কীভাবে কাজ করবে তা নিয়ন্ত্রণ করার জন্য ইলেকট্রিক্যাল নেটওয়ার্কের প্রয়োজন হয়।

এই গবেষণায় আমাদের স্নায়ু উদ্দীপ্ত করার বিভিন্ন পদ্ধতি নিয়ে আলোচনা করা হয়েছে। যেখানে উঠে এসেছে প্রাচীন আকুপাংচার থেকে আধুনিক ইলেক্ট্রোআকুপাংচার, নিউরোমডিউলেশনের মতো বিষয়গুলো।

এই সব আধুনিক পদ্ধতির সাহায্যে বিভিন্ন ইলেকট্রিক্যাল ডিভাইসের মাধ্যমে ক্রনিক ব্যথা, পেলভিক ডিজঅর্ডার, পার্কিনসন, বাত, সেপসিস, কোলাইটিস, ডায়াবিটিস, প্যানক্রিয়াটাইটিস, প্যারালিসিস, ওবেসিটির মতো অসুখের চিকিত্সা করা হয়।’

ঠিক একই পদ্ধতিতে কাজ করে পেসমেকারও। এ ক্ষেত্রেও হাতে থাকা স্মার্টফোন ইলেকট্রনিক ডিভাইসের সাহায্যে একই পদ্ধতিতে ডায়াবেটিস নিয়ন্ত্রণের পরিকল্পনা করছেন গবেষকরা।

শেয়ার করুন: