বিচারপতি মোহাম্মদ আবদুর রউফ

বিচারপতি মোহাম্মদ আবদুর রউফ-এর ৮২তম জন্মদিন আজ

আজ ১লা ফেব্রুয়ারী, সর্বধর্মীয় সম্প্রীতি সভার আহ্বায়ক, সাবেক প্রধান বিচারপতি, কমিশনার বিচারপতি হোমাম্মদ আবদুর রউফ এর ৮২তম জন্মদিন। বিচারপতি মোহাম্মদ আবদুর রউফ ১৯৩৪ সালের ১লা ফেব্রুয়ারী ময়মনসিংহে জন্মগ্রহণ করেন।

প্রাইমারী ও মাধ্যমিক পর্যায়ে বৃত্তি পেয়ে ময়মনসিংহ জিলা স্কুল থেকে ১৯৫১ সালে কৃতিত্বের সাথে ম্যাট্রিকুলেশন, আনন্দ মোহন কলেজ থেকে আই, এস, সি ও বি, এস, সি ডিগ্রী; সরকারি বৃত্তি নিয়ে ময়মনসিংহ টিচার্স ট্রেনিং কলেজ থেকে বি,এড ও এম এ, ইন এডুকেশন ডিগ্রী, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে এম,এ ও এল,এল,বি ডিগ্রী লাভ করেন।

১৯৬২ সালের জানুয়ারীতে তদানীন্তন ঢাকা হাইকোর্টে আইন-ব্যবসায় নিয়োজিত হন। ১৯৭০ সালে তৎকালীন পাকিস্তান সুপ্রীম কোর্টের আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হয়ে প্রণীত আইনানুসারেই স্বাধীন বাংলার সুপ্রীম কোর্টের আইনজীবী হিসেবেই ১৯৮২ সালের ২৯শে জানুয়ারি হাইকোর্ট বিভাগের বিচারক নিযুক্ত হন।

১৯৯০ সালের ২৫শে ডিসেম্বর বাংলাদেশের প্রধান নির্বাচন কমিশনার নিযুক্ত হয়ে এপ্রিল ১৯৯৫ পর্যন্ত সাফল্যের সাথে ঐ দায়িত্ব পালন করে পুনরায় হাইকোর্ট বিভাগে বিচারক হিসেবে কাজ করাকালীন জুন ১৯৯৫ সালে আপীল বিভাগের বিচারক নিযুক্ত হয়ে ১লা ফেব্রুয়ারী ১৯৯৯-এ অবসর গ্রহণ করেন।

তিনি জাতীয় শিশু-কিশোর সংগঠন ‘ফুলকুঁড়ি আসর’-এর কেন্দ্রীয় সভাপতি। এ ছাড়াও তিনি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক-সাংস্কৃতিক ও জনসেবামূলক প্রতিষ্ঠানের সাথে জড়িত রয়েছেন। প্রেস বিজ্ঞপ্তি।

শেয়ার করুন: